বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৫, ১২:১৩:৩৩

আপিলে ‘রানা প্লাজা’র বাধা কাটল

আপিলে ‘রানা প্লাজা’র বাধা কাটল

ঢাকা : সাভারের রানা প্লাজা ধসের ঘটনাকে কেন্দ্র করে ও ধ্বংসস্তূপ থেকে গামের্ন্টকর্মী রেশমাকে উদ্ধারের বিষয় নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’ প্রদর্শন ও সম্প্রচার বিষয়ে করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ খারিজ আদেশ দেয়। এর ফলে চলচ্চিত্রটি প্রদর্শনে আইনগত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে ‘রানা প্লাজা’ সম্প্রচারে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছিল চেম্বার বিচারপতির আদালত। গত ১০ সেপ্টেম্বর চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই আদেশ দেন।

একই সঙ্গে রিভিউ আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি, যেখানে আজ প্রচারের ছাড়পত্র পেল রানা প্লাজা।

এর আগে গত ৬ সেপ্টম্বর ‘রানা প্লাজা’ চলচ্চিত্র সম্প্রচারে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা স্থগিত করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

চলচ্চিত্রটির প্রয়োজক শামীমা আক্তারের করা আপিল আবেদনের নিষ্পত্তি করে গত ৬ সেপ্টেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনাহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেয়। যার ফলে ‘রানা প্লাজা’ চলচ্চিত্র সিনেমা হলে প্রদর্শন ও সম্প্রচারে কোনো বাধা ছিল না।

গত ৪ সেপ্টেম্বর এ চলচ্চিত্র মুক্তি পাওয়ার কথা থাকলেও হাইকোর্টের নিষেধাজ্ঞার কারণে তার কার্যক্রম বন্ধ ছিল।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন যুবলীগ নেতার আট তলা রানা প্লাজা ভেঙে পড়লে শিল্পক্ষেত্রে বিশ্বের অন্যতম ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে। ওই ঘটনায় নিহত হন ১১৩৫ জন। আহত হন আরো হাজারখানেক শ্রমিক। যারা ওই ভবনের পাঁচটি পোশাক কারখানায় কাজ করতেন।

ধসের ১৭ দিনের মাথায় ১০ মে বিকেলে ধ্বংসস্তূপের ভেতর থেকে রেশমা আক্তারকে জীবিত উদ্ধার করা হলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোড়ন সৃষ্টি হয়।
১৭ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/এসএম/ডিআরএ

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে