শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৫, ১১:৩১:৪৫

মেডিক্যালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

মেডিক্যালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা : ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা চলছে। শুক্রবার সকাল ১০টায় দেশব্যাপী ২৩টি কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়েছে, যা চলবে বেলা ১১টা পর্যন্ত।

এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য এবার ৮৪ হাজার ৭৮৪ শিক্ষার্থী আবেদন করেন। এবারও লিখিত পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০। স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষা সুষ্ঠুভাব সম্পন্ন করতে স্বাস্থ্য বিভাগের প্রায় পাঁচ হাজার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন কেন্দ্রে দায়িত্ব পালন করছেন।

পরীক্ষার্থীদের জন্য কেন্দ্রে মোবাইল, ঘড়ি, সায়েন্টিফিক ক্যালকুলেটরসহ ইলেকট্রনিক সামগ্রী বহনে নিষেধাজ্ঞা থাকলেও তারা সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেয়েছেন। এদিকে বুধবার রাজধানীর মহাখালী থেকে মেডিকেল ভর্তির প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় চারজনকে আটকের ঘটনায় পরীক্ষা নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কর্তৃপক্ষ।

পরীক্ষা সংক্রান্ত যে কোন ধরনের প্রতারণার অভিযোগ গ্রহণ ও পরীক্ষার্থী-অভিভাবকদের সুবিধার্থে এবারই প্রথম মেডিকেল ভর্তি পরীক্ষা কন্ট্রোল রুম চালু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। টেলিফোনে (৮৮১৮৭৩৬, ৮৮১৯৩৫৩, ৮৮২৫৪০০), মুঠোফোনে (০১৫৫৫৫৫৫১৬৭) ও ফ্যাক্সের (৯৮৮৬৬১২) মাধ্যমে সংশ্লিষ্টরা কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন।

এর আগে পরীক্ষাকে কেন্দ্র করে রোববার থেকে মেডিকেল ভর্তি পরীক্ষা পর্যন্ত সব  মেডিকেল ও ডেন্টাল ভর্তি কোচিং বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশের সরকারি ৩০টি মেডিকেল কলেজ, একটি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে ৩ হাজার ৭৪৪ আসন এবং বেসরকারি ৬৫টি মেডিকেল ও ২৪টি ডেন্টাল কলেজে ৬ হাজার ৩৫৫ আসন রয়েছে।
১৮ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/এসএম/ডিআরএ

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে