রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১১:৫৪:৩৩

পবিত্র হজ শুরু মঙ্গলবার, নিরাপত্তায় ১ লাখ সেনা

পবিত্র হজ শুরু মঙ্গলবার, নিরাপত্তায় ১ লাখ সেনা

আন্তর্জাতিক ডেস্ক : আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে পবিত্র হজ। সমস্ত প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে সৌদি সরকার। দেশটির অভ্যন্তরীণ ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর প্রায় ১ লাখ সদস্য মোতায়েন করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি জানান, হজের সময় বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লির নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত সেনাদের মধ্যে রয়েছেন সন্ত্রাসবাদবিরোধী এলিট ইউনিটের সদস্য, ট্রাফিক পুলিশ ও জরুরি বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা। সেনাবাহিনী ও ন্যাশনাল গার্ডের অতিরিক্ত সেনারা তাদের সহায়তা করছেন।

বিশ্বের শীর্ষ কট্টরপন্থি সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়ার (আইএসআইএস) কয়েকটি হামলায় এ বছর সৌদি আরবে বেশ কয়েক ডজন মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। হজের সময় জঙ্গি নাশকতার আশঙ্কাকে উড়িয়ে দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

অপর এক বিশেষ সাক্ষাৎকারে আল-তুর্কি বলেছেন, সৌদি আরবের কোন স্থানে এক সেন্টিমিটার পরিমাণ জায়গাও নিয়ন্ত্রণ করতে পারবে না জঙ্গিরা। মক্কায় এ বছর হজ পালনে সারা বিশ্ব থেকে ৩০ লাখ হজযাত্রী সমবেত হবেন বলে আশা করা হচ্ছে।

সৌদি আরবে ইসলামিক স্টেটের ক্রমবর্ধমান উপস্থিতির মধ্যে এবার মুসলমানদের বার্ষিক বৃহত্তম সম্মিলন হজ অনুষ্ঠিত হচ্ছে। এবার পবিত্র হজ পালনের জন্য সারাবিশ্ব থেকে ৩০ লাখ লোক মক্কায় সমবেত হয়েছেন। সূত্র: আল-আরাবিয়া, এপি
২০ সেপ্টম্বের ২০১৫/এমটিনিউজ২৪/সৈকত/এমএস

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে