সোমবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৫, ০৯:২২:৩৫

রূপকথার আলাদিনের শহর গড়ছে দুবাই

রূপকথার আলাদিনের শহর গড়ছে দুবাই

এক্সক্লুসিভ ডেস্ক: আলোক উজ্জল ঝলমলে রাস্তার পাশে হিরে-জহরত। সুখের যেন চিরস্থায়ী বন্দোবস্ত। আরব্য রূপকথাতেই তো এই সব পেয়ে এসেছি বরাবর। আর আলাদিনের গল্প। কিশোর মনকে তো বটেই, নাড়া দেয় সব বয়সকেই। রূপকথা আবার সত্যি হয় নাকি! আরব্য উপন্যাস পড়ে আর সেই স্বপ্নের শহর মনে মনে সাজাতে হবে না। গাঁটের ক়ি খরচ করলেই পৌঁছে যাওয়া যাবে আলাদিনের শহরে। সেরকমই ব্যবস্থা করছে দুবাই।

দুবাই মানেই অর্থ, প্রাচুর্য। ধনকুবেরদের দেশ। এহেন দুবাই এবার তামাম দুনিয়াকে চমকে দিতে চলেছে 'আলাদিন সিটি' তৈরি করে। ৪ হাজার একর কমপ্লেক্সে থাকবে এমন সব টাওয়ার, যা দেখলেই মনে পড়ে যাবে আলাদিনের আশ্চর্য প্রদীপ ও সিনবাদ, দ্য সেইলরের কথা। দুবাই প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সব মিলিয়ে ৬টি টাওয়ার থাকবে। এর মধ্যে কিছু টাওয়ার তৈরি করা হবে আলাদিনের প্রদীপের মতো। প্রত্যেকটি টাওয়ারের যোগাযোগ রক্ষা করবে শীতাতপ নিয়ন্ত্রিত ব্রিজ। সেই ব্রিজটি এমন প্রযুক্তিতে তৈরি করা হবে, যাতে চাপলে মনে হবে আলাদিনের সেই ম্যাজিক কার্পেটে চেপে আপনি উড়ে যাচ্ছেন।

আগামী বছরই এই আশ্চর্য শহর তৈরির কাজে হাত দিচ্ছে দুবাই মিউনিসিপ্যালিটি, জানিয়েছেন পুরসভার ডিরেক্টর জেনারেল হুসেন নাসের লুতাহ। প্রত্যেকটি টাওয়ার হবে ২৬ থেকে ৩৪ তলার। থাকবে অনেক অফিস, অত্যাধুনিক হোটেল এবং ৯০০টি গাড়ি রাখার পার্কিং এরিয়া। এছাড়াও ১ লক্ষ ৬০ হাজার মানুষ বসবাস করতে পারবেন ওই 'আশ্চর্য' শহরে।।২০১৮ সালের মধ্যে আলাদিন সিটি গড়ার কাজ সম্পূর্ণ হয়ে যাবে।-টাইমস অব ইন্ডিয়া
৭ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/রাসেল/এমআর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে