শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:৩৫:৫৪

ভুল শুধরে নিন, মাফ চান : এমাজউদ্দীন

ভুল শুধরে নিন, মাফ চান : এমাজউদ্দীন

ঢাকা : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার করে অর্থমন্ত্রীকে মাফ চাওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ।

তিনি বলেন, ভুল শুধরে নিন, মাফ চান।

১১ সেপ্টেম্বর শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘শিক্ষা ব্যবস্থায় নৈরাজ্যকর পরিস্থিতি, শিক্ষকদের ক্ষেত্রে বৈষম্য ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় অর্থমন্ত্রীকে উদ্দেশ করে ড. এমাজউদ্দীন বলেন, শিক্ষকদের নিয়ে বাজে কথা বলার জন্য আপনি মাফ চেয়েছেন।  এবার বাজে কাজ (ভ্যাট) প্রত্যাহার করে মাফ চান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বলেন, দেশ স্বাধীন হওয়ার ৪৪ বছর পরও ৩৯ শতাংশ লোক অশিক্ষিত।  পৃথিবীর কোনো দেশে শিক্ষাক্ষেত্রে ভ্যাট নেই।  এশিয়ার অন্য দেশগুলো শিক্ষাকে অবৈতনিক করেছে।  সেখানকার শিক্ষার্থীদের শিক্ষা নিতে অর্থ লাগে না।

ড. এমাজউদ্দিন বলেন, শিক্ষা খাতে ইতিহাস গড়ার মতো বাজেট হওয়া উচিত।  ভ্যাট প্রত্যাহার না হলে ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হতে হবে।  দেশের ৬৫-৭০ শতাংশ শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ে।  সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোনো অর্থ বরাদ্দ দেয় না।  তাহলে কেন ভ্যাট বসাবে?

মাত্র ২১ লাখ লোকের বেতন বৃদ্ধি করে ১৬ কোটি মানুষকে সমস্যায় ফেলেছে সরকার বলেও মন্তব্য করেন তিনি।

সংগঠনের সভাপতি শামা ওবায়েদ এতে সভাপতিত্ব করেন।

বক্তব্য রাখেন বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক নীতাই রায় চৌধুরী, সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন, মুক্তিযোদ্ধা দলের সিনিয়র সহ-সভাপতি হাজী মো. আবুল হোসেন প্রমুখ।
১১ সেপ্টেম্বর,২০১৫/এমটিনিউজ২৪/এমআর/এসএম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে