শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৫, ০১:৩০:৪৬

ঈদের আগে কর্মসূচি নেই বিএনপির

ঈদের আগে কর্মসূচি নেই বিএনপির

ঢাকা : বিভিন্ন দাবি আদায়ে বিএনপির নানা কর্মসূচির কথা শোনা গেলেও আসন্ন পবিত্র ঈদুল আজহা’র আগে রাজপথে কোনো কর্মসূচি নেই দলটির। তবে নানা প্রতিবন্ধকতার মাঝেও দ্রুত সময়ে দল গোছানোর কাজ শেষ করতে চায় দলটি। এ লক্ষ্যে তারা কাজও শুরু করেছেন বলে জানিয়েছে দলীয় সূত্র।

দলীয় সূত্রে জানা গেছে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের জেলা, উপজেলা ও গুরুত্বপূর্ণ ইউনিটকে কমিটি গঠন করার নির্দেশনা দেয়া হয়েছে কেন্দ্র থেকে। এ লক্ষ্যেই আপাতত কাজ করছেন দলটির ছয় নেতাকর্মী।

তবে দেশের বেশ কয়েকটি জেলা থেকে স্বল্প সময়ে কমিটি গঠনে আপত্তি জানিয়ে পাল্টা চিঠি পাঠালেও কয়েকটি ইউনিটে আবার কমিটি গঠনের কাজ চলছে পুরোদমে।

দলীয় সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর বিএনপি পুনর্গঠনের পর যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, কৃষক দল, মৎস্যজীবী দল পুনর্গঠন করা হবে। এর পর বিএনপির জাতীয় কাউন্সিলের আয়োজন করা হবে। তার আগে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়সহ নেতাদের কারামুক্ত করার চেষ্টা চালানো হচ্ছে।

এদিকে সাংগঠনিক শক্তি বাড়াতে রাজপথের আন্দোলনের চিন্তা বাদ দিয়ে আগে ঘর ঘোছানোর কাছে মনোযোগ দিয়েছে বিএনপি।  টানা আট বছরেরও বেশি সময় ক্ষমতার বাহিরে থাকা এ দলটি ফের মাথা চাড়া দিয়ে উঠারও পরিকল্পনা করছে বলে জানা গেছে।

এর আগে সর্বশেষ চূড়ান্ত আন্দোলনের অংশ হিসেবে গত ৫ জানুয়ারি থেকে টানা অবরোধ হরতাল কর্মসূচি পালন করে সফলতার ফসল ঘরে তুলতে না পারায় নড়েচড়ে বসেছে দলটি। তাই এবার সাংগঠনিক শক্তি বৃদ্ধির করেই মাঠে নামতে চায় তারা।

এজন্য হুট করেই রাজপথে আর কর্মসূচি না ডেকে পরিকল্পনা অনুযায়ি আরো সময় নিয়ে আন্দোলনে নামতে চায় বিএনপি। তাই পবিত্র ঈদুল আজহা’র আগে রাজপথে কোন কর্মসূচি বিএনপি পালন করছে না বলে দলটির সূত্র জানিয়েছে।

এদিকে বিএনপি যখন দলকে শক্তিশালী করার লক্ষ্যে সারা দেশে কমিটি গঠের চেষ্টা করছে তখন সরকারের পক্ষ থেকে নানাভাবে বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। নয়াপল্টনে ডাকা সংবাদ সম্মেলনে গণমাধ্যমে কর্মীদের কাছে এ অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে বিএনপির চেয়ারপারসের উপদেষ্টা শামসুজ্জামান দুদু বলেন, সরকার শত প্রতিবন্ধকতা সৃষ্টি করলেও গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে জাতীয়তাবাদী দল বিএনপি লড়াই করে যাবে।

বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাজাহান বলেন, এ মুহূর্তে কারারুদ্ধ নেতাদের মুক্তির জন্য আইনি লড়াইয়ে জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে হাইকমান্ড দল পুনর্গঠন করে আন্দোলন শানিত করার লক্ষ্যে এগোচ্ছেন। তবে আপাতত কর্মসূচির পরিবর্তে সাংগঠনিক শক্তি বৃদ্ধিই খালেদা জিয়ার প্রধান টার্গেট বলেও জানান তিনি।
১১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে