রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৫, ০৫:২০:০৭

প্রতিদিন মৃত্যু হয় ১৬,০০০ শিশুর : ইউনিসেফ

প্রতিদিন মৃত্যু হয় ১৬,০০০ শিশুর : ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক : পাঁচ বছরের কম বয়সি ৫৯ লক্ষ শিশুর মৃত্যু হতে পারে চলতি বছরে। একটি প্রতিবেদনে এই ভয়ঙ্কর সর্তকবার্তা প্রাকাশ করেছে জাতিসংঘ। যদিও বিশ্বে শিশু মৃত্যুর হার অনেক কমে গিয়েছে। তবুও এই পরিসংখ্যানটা এতোটাই ভয়ঙ্কর। ১৯৯০ সালের পর থেকে প্রায় ৫০ শতাংশ কমেগিয়েছিল শিশুমৃত্যুর হার।

১৯৯০ সালের পরিসংখ্যান অনুযায়ী প্রতিবছর শিশুমৃত্যুর পরিমাণ ছিল ১ কোটি ২৭ লক্ষ। ২০১৫ সালে সেই সংখ্যা কমে ৬০ লক্ষতে পৌঁছেছে। চলতি সপ্তাহেই সেই রিপোর্ট পেশ করা হয়েছে। তবে আরও জানানো হয়েছে, প্রত্যেক দিন গোটা বিশ্বে পাঁচ বছরের কম বয়সী ১৬,০০০ শিশুর মৃত্যু হয়। ৫০ শতাংশ শিশুমৃত্যুর ঘটনা ঘটছে অপুষ্টিজনিত কারণে আর ৪৫ শতাংশ শিশুর মৃত্যু হয় জন্মের প্রথম ২৮ দিনের মধ্যেই।

শিশুমৃত্যুর হার কমে যাওয়া কথা ঘোষণা করার পাশাপাশি, সামনে বড়সড় চ্যালেঞ্জের কথা উল্লেখ করলেন UNICEF এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর গীতা রাও গুপ্তা। তিনি বলেন, ‌‘শিশুমৃত্যুর হার কমে যাওয়া সত্যিই প্রশংসার যোগ্য। কিন্তু, এখনও প্রচুর শিশুর মৃত্যু হচ্ছে প্রতিনিয়ত। এই পরিস্থিতি থেকে বেরোতে আমাদের যা করা প্রয়োজন তাই করতে হবে’। বিশ্ব জুড়ে একাধিক পদক্ষেপ নেওয়ায় এই হার কমানো সম্ভব হয়েছে বলেও জানান তিনি। মৃত্যুর কারণ হিসেবে গুরুত্ব দেওয়া হয়েছে নিউমোনিয়া, সেপসিস, ডায়েরিয়া, ম্যালেরিয়া ইত্যাদিকে। এছাড়া জন্মস্থানের উপর শিশুর বেঁচে থাকার প্রবণতা অনেকাংশে নির্ভর করে বলেও জানা গিয়েছে।

দক্ষিণ আফ্রিকায় শিশুমৃত্যুর হার সবথেকে বেশি। প্রত্যেক ১২ জন সন্তানের মধ্যে মৃত্যু হয় একজনের। আগামী ১৫ বছরের জন্য বিশ্বনেতাদের নয়া পরিকল্পনা নিতে হবে বলে জানিয়েছে UNICEF. আগামী মাসেই জাতিসঙ্ঘের সাধারণ সম্মেলন। সঠিক পদক্ষেপ নিলে আরও ৩ কোটি ৮ লক্ষ শিশুকে বাঁচানো সম্ভব বলে মনে করছে UNICEF.
১৩ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে