বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৪৬:১৮

নয়া কৌশলে বিপিএলে খেলতে আসছে পাকিস্তান!

নয়া কৌশলে বিপিএলে খেলতে আসছে পাকিস্তান!

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) নিজেদের খেলোয়াড় পাঠানো নিয়ে ‘দেখো এবং সিদ্ধান্ত নাও’ নীতি অবলম্বন করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিপিএলের তৃতীয় আসরে পাকিস্তানের খেলোয়াড়দের খেলার অনুমতির জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতি পরোক্ষ শর্ত দিচ্ছে বলে জানা গেছে।

এ মাসের শেষে কিংবা আগামী মাসের শুরুতে বাংলাদেশ নারী ক্রিকেট দলের পাকিস্তান সফরের কথা রয়েছে। সম্ভাব্য এ সফর সামনে রেখে ইতিমধ্যে বাংলাদেশের একটি নিরাপত্তা বিশেষজ্ঞ দল পাকিস্তান সফর করেছে। তারা করাচি ও লাহোর স্টেডিয়াম পরিদর্শন করেছেন। যদিও তার রিপোর্ট এখনও জমা দেয়া হয়নি।

এ রিপোর্টের ওপর নির্ভর করছে পাকিস্তানে বাংলাদেশ নারী ক্রিকেট দলের সফর করা না করা। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পুরোপুরি নজর এখন এই সম্ভাব্য সফরে। বাংলাদেশ নারী দল পাকিস্তান সফরে না গেলে পিসিবি তাদের পুরুষ খেলোয়াড়দের বিপিএলের খেলার অনুমতি দেবে না বলে সংবাদ মাধ্যম ‘পিটিআই’কে একটি সূত্র জানিয়েছে।

সূত্রটি জানায়, বোর্ড (পিসিবি) আগে দেখতে চায় বিসিবি তাদের নারী দলকে পাকিস্তান সফরে পাঠায় কিনা। আর এর ওপরই আমাদের খেলোয়াড়দের বিপিএলে খেলতে দেয়া না দেয়া অনেকটা নির্ভর করছে। বিপিএলের প্রথম আসরে পাকিস্তানের খেলোয়াড়রা খেলেছিলেন। কিন্তু ২০১২ সালে দ্বিতীয় আসরে পাকিস্তানের খেলোয়াড়দের বিপিএলে খেলার অনুমতি দেয়নি দেশটির ক্রিকেট বোর্ড। এর পেছনে ছিল দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যের একটি ঝামেলা। ২০০৯ সালে পাকিস্তানের লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর কোন আন্তর্জাতিক দল পাকিস্তান সফর থেকে বিরত ছিল।

কিন্তু ২০১২ সালে সেই গেরো কাটাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছিল পিসিবি। বিসিবিও প্রস্তাবে রাজি হয়েছিল। কিন্তু অনেকের অসম্মতিতে শেষ পর্যন্ত সফরটি বাতিল হয়। এতে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে ঝামেলা শুরু হয়। সে ঝামেলা এখনও খুব একটা স্বাভাবিক হয়নি। ওই ঠাণ্ডা সম্পর্কের কারণে বিপিএলের দ্বিতীয় আসরে পাকিস্তানের খেলোয়াড়রা খেলতে পারেনি। আর এবারের তৃতীয় আসরে খেলতে পারবে কিনা তা নিয়েও সৃষ্টি হলো নতুন রহস্য। এ বছর ডিসেম্বরে বিপিএলের তৃতীয় আসর মাঠে গড়ানোর কথা রয়েছে।
১৬ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে