বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৫৫:৩০

দেশ-বিদেশের বিএনপি নেতারাও জড়ো হচ্ছেন

দেশ-বিদেশের বিএনপি নেতারাও জড়ো হচ্ছেন

ঢাকা : স্বাস্থ্য পরীক্ষার জন্য যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ঈদুল আজহা শেষে তিনি দেশে ফিরবেন।

মঙ্গলবার রাত সাড়ে ৯টায় এমিরেটস এয়ারলাইনসের ইকে ৫৮৫ নম্বর ফ্লাইটে লন্ডনের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন বিএনপি চেয়ারপারসন। এ সময় বিমানবন্দরে দলের সহস্রাধিক নেতাকর্মী তাঁকে বিদায় জানান। রাত সাড়ে ৮টায় তিনি গুলশানের বাসা থেকে বিমানবন্দরের উদ্দেশে রওনা হন।

বিএনপি চেয়ারপারসনের প্রেসসচিব মারুফ কামাল খান সাংবাদিকদের বলেন, মঙ্গলবার রাত ৯টা ৩৫ মিনিটে এমিরেটসের একটি ফ্লাইটে খালেদা জিয়া লন্ডনের পথে রওনা হন। ম্যাডামের চোখের চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য চিকিৎসকদের সঙ্গে সাক্ষাতের সময়ও ঠিক করা হয়ে গেছে।

বিএনপি নেতারা বলছেন, খালেদা জিয়ার এ সফর ব্যক্তিগত হলেও রাজনৈতিক গুরুত্ব রয়েছে। সফরকালে যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় ছাড়াও সে দেশের সরকারের কয়েকজন এমপি ও উচ্চপদস্থ কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন খালেদা জিয়া। দল পুনর্গঠনের বিষয়েও এ সফর থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে। পুনর্গঠন নিয়ে তিনি তাঁর বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে একান্তে কথা বলবেন।

খালেদা জিয়া এবার লন্ডনেই ঈদুল আজহা উদ্‌যাপন করবেন। লন্ডনে তারেক রহমানের স্ত্রী-কন্যা রয়েছেন, এ ছাড়াও ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকোর স্ত্রী ও দুই কন্যা সেখানে গেছেন। খালেদা জিয়ার সফর উপলক্ষে বহির্বিশ্বে থাকা বিএনপির নেতারা লন্ডনে পাড়ি জমিয়েছেন বলে জানা গেছে। দেশ থেকেও সিনিয়র বেশ কয়েকজন নেতা ইতিমধ্যে লন্ডনে গেছেন; কেউ কেউ দু-এক দিনের মধ্যে যাবেন। তাঁদের মধ্যে রয়েছেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, উপদেষ্টা ড. ওসমান ফারুক, আবদুল আউয়াল মিন্টু, ইকবাল হাসান মাহমুদ টুকু, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক এহসানুল হক মিলন ও ঢাকা মহানগর বিএনপির নেতা এম এ কাইয়ুম।

বিএনপি চেয়ারপারসনের কার্যালয় সূত্র জানিয়েছে, দুই সপ্তাহের সফরে যুক্তরাজ্য গেছেন খালেদা জিয়া। সফরসঙ্গী হিসেবে তাঁর সঙ্গে গেছেন উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার এবং গৃহকর্মী ফাতেমা।

বিমানবন্দরে খালেদা জিয়াকে বিদায় জানান বিএনপি নেতা নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, মোহাম্মদ শাহজাহান, ড. আসাদুজ্জামান রিপন, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম প্রমুখ। জানা গেছে, বিমানবন্দরের ভেতরে বিএনপি নেতাদের কাউকে প্রবেশ করতে দেওয়া হয়নি।

একটি সূত্র জানায়, যুক্তরাজ্যে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত খালেদা জিয়ার কর্মসূচি আছে। এরপর তিনি দেশে ফিরবেন।-কালেরকণ্ঠ
১৬ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে