বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:১৩:১৭

এবার অবসরপ্রাপ্ত ব্যবসায়ীদের জন্য পেনশন!

এবার অবসরপ্রাপ্ত ব্যবসায়ীদের জন্য পেনশন!

ঢাকা : এবার অবসরপ্রাপ্ত ব্যবসায়ীদের জন্য পেনশন দাবি করেছেন এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ। তার ভ্যাষ্য মতে, দীর্ঘদিন কর দেওয়ার পর যে সব করদাতা ব্যবসায়ীক কর্মকাণ্ড থেকে অবসর নেন তাদের পেনশন দিতে হবে।   

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে জাতীয় আয়কর দিবস-২০১৫ এর সর্ব্বোচ ও দীর্ঘ মেয়াদী করদাতাগণকে সম্মাননা সনদ, ক্রেষ্ট ও ট্যাক্স কার্ড প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

আব্দুল মাতলুব আহমাদ বলেন, বিশ্বের অনেক দেশেই কর প্রদানে উৎসাহিত করতে করদাতাদের পেনশন দেওয়ার রেওয়াজ চালু রয়েছে। একজন করদাতা ষাটোর্ধ্ব বয়স হওয়ার পর সাধারণত ব্যবসায়ীক কর্মকাণ্ড থেকে অবসর নেন। কিন্তু দীর্ঘদিন রাষ্ট্রকে কর দেওয়ায় তার জন্য পেনশনের ব্যবস্থা করে থাকে। আমাদের দেশেও এ ধরনের ব্যবস্থা করলে করদাতারা কর প্রদানে আরো উৎসাহিত হবে।

প্রতি বছরে জেলায় যে সব সেরা করদাতা নির্বাচিত হন তাদের মধ্যে অন্তত একজনকে সিআইপি সুবিধা দেওয়ার বিষয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, প্রতিবছর এনবিআর সেরা করদাতা নির্বাচিত করে যা অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। তবে জেলায় যারা সেরা করদাতা নির্বাচিত হন তাদের বানিজ্যিভাবে গুরুত্বপূর্ণ ব্যাক্তি (সিআইপি) মর্যাদা দিলে করদাতাদের মধ্যে কর বিষয়ে পজিটিভ ধারণা তৈরি হবে।
১৬ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/এসএম/ডিআরএ

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে