বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:০৩:২০

আমেরিকাকে পরমাণু হামলার হুমকি দিল যে দেশ

আমেরিকাকে পরমাণু হামলার হুমকি দিল যে দেশ

আন্তর্জাতিক ডেস্ক : পরমাণু বোমার আর একটি ধ্বংসজ্ঞ দেখতে যাচ্ছে বিশ্ব? ক্রমেই সেই সম্ভানা জোরদার হচ্ছে। পরমাণু শক্তিধর দেশগুলোর মধ্যে ক্রমবর্ধমান হারে দূরত্ব বাড়ছে। তার সাথে নতুন নতুন হামলার হুমকি প্রায়ই শোনা যাচ্ছে। এতে নতুন মাত্র যোগ করেছে এশিয়ার কমিউনিস্ট শাসিত উত্তর কোরিয়া।

দেশটি বিশ্ব পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রে পরমাণু হামলার হুমকি দিয়েছে। তারা বলেছে, পরমাণু বোমা দিয়ে মার্কিন শত্রুতার জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে পিয়ংইয়ং। এ ছাড়া, পরমাণু বোমার বিধ্বংসী ক্ষমতা ও সংখ্যা বাড়ানোর কাজও করছে দেশটি।

উত্তর কোরিয়ার আণবিক শক্তি ইন্সটিটিউট-এর প্রধান বলেছেন, আমেরিকা যদি উত্তর কোরিয়ার প্রতি বৈরী নীতি অব্যাহত রাখে তাহলে পিয়ংইয়ং পরমাণু বোমা দিয়ে যে কোনো সময় তার জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ মঙ্গলবার এ খবর দিয়েছে।

এদিকে, ইয়ংবিয়ন-এ অবস্থিত উত্তর কোরিয়ার প্রধান পরমাণু স্থাপনা স্বাভাবিক তৎপরতা শুরু করেছে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার আণবিক শক্তি ইন্সটিটিউট। ২০০৭ সালে এ কেন্দ্রের তৎপরতা বন্ধ করে দিয়েছিল পিয়ংইয়ং।

২০১৩ সালে তৃতীয় পরমাণু বোমার পরীক্ষার পরপরই আবার এ কেন্দ্রের তৎপরতা শুরু করা হয়। তবে এ পরমাণু কেন্দ্র আবার চালু করার বিষয়টি এই প্রথম নিশ্চিত করল উত্তর কোরিয়া।   

উত্তর কোরিয়ার পরমাণু বোমা তৈরির কর্মসূচিতে ব্যবহৃত প্লুটোনিয়ামের উৎস হলো ইয়ংবিয়নের পরমাণু চুল্লি। রাজধানী পিয়ংইয়ং থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে এ কেন্দ্রটি অবস্থিত।
১৬ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/সৈকত/এমএস

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে