বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:৩৩:৫৬

পায়ে হেঁটে এবার হজে গেছেন ৬০ বছর বয়সী নাসির

পায়ে হেঁটে এবার হজে গেছেন ৬০ বছর বয়সী নাসির

ইসলাম ডেস্ক: প্রতিটি সামর্থ্যবান মুসলমানের জন্য মহান আল্লাহ তায়ালা হজকে ফরজ করেছেন। তাই প্রতিবছর ধর্মপ্রাণ মুসলমানেরা সৌদি আরব গিয়ে হজ পালন করে আসেন। তবে এ ক্ষেত্রে অনেক সময় দেখা গেছে সামর্থ্যবান ছাড়াও অনেক মানুষ কষ্ট করে টাকা জমিয়ে হজে যান। আল্লাহ তায়ালার নির্দেশ পালন এবং নবীজী (সা.) কে ভালোবেসে তার রওজা মোবারক জিয়ারত করতে প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে কোটি কোটি মুসলমান জিলহজ মাসে মক্কা নগরীতে জড়ো হন।

তবে আগেদিনে দূরের মুসলমানদের হজে যাওয়ার ক্ষেত্রে বেশ বেগ পেতে হতো। তাই দূর্গম রাস্তার ফলে হাজীরা সে সময় উট বা অন্যান্য পশুদের ওপর নির্ভর ছিলেন। কেউ কেউ আবার পায়ে হেঁটেও হজ করতে যেতেন।

কিন্তু এই আধুনিক যুগে এক সৌদি নাগরিক পায়ে হেঁটে হজ করার খায়েস করেছেন। তাও একবার দু’বার নয়, এই নিয়ে তিনি তিন বার পদব্রজে হজ করছেন। তার নাম নাসির জারাল্লাহ আল কাহতানি। বাড়ি রিয়াদের খামিস মুশায়েত এলাকায়।

এবার তিনি হজ করতে বেরিয়েছেন সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ মরহুম আবদুল আজীজের জন্য। ২০১৩ সালে তিনি পায়ে হেঁটে হজ করেছেন নিজের মায়ের নামে। পরের বছর তিনি হজ করেন প্রয়াত সৌদি প্রিন্স নায়িফের জন্য।

গত ২৪ আগস্ট মক্কার উদ্দেশ্যে ঘর ছেড়েছেন তিনি। আগামী মঙ্গলবার তিনি পবিত্র নগরীতে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। এই সফরে তার সঙ্গে রয়েছেন আরো এক যুবক। ওই দুই ব্যক্তি সৌদি আরবের পতাকা হতে নিয়ে রাস্তার ধার ধরে হেঁটে চলেছেন। তাদের এই পদযাত্রা নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমে তাদের ছবি ও সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে।
সূত্র: আরব নিউজ।
১৭ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/রাসেল/এমআর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে