বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:৫৪:০৬

আবারো বন্ধ হলো 'রানা প্লাজা'

আবারো বন্ধ হলো 'রানা প্লাজা'

বিনোদন ডেস্ক: সকালে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে আলোচিত 'রানা প্লাজা' চলচ্চিত্রটি প্রদর্শনের অনুমতি পেলেও বিকেল না গড়াতেই সেন্সর সার্টিফিকেট সাময়িক স্থগিত করে প্রজ্ঞাপন জারি করেছে চলচ্চিত্র সেন্সর বোর্ডের আপিল কমিটি। ফলশ্রুতিতে ছবিটি সিনেমা হলে প্রদর্শনে নতুন করে বাধার সৃষ্টি হল।

তবে সেন্সর বোর্ড থেকে জানানো হয়, ‘আদালতের রায়ের কপি যতক্ষণ না তথ্য মন্ত্রনালয়ের হাতে পৌঁছাচ্ছে ততক্ষণ পর্যন্ত সেন্সর সার্টিফিকেট সাময়িক স্থগিত করা হয়েছে। রায়ের কপি হাতে ফেলে তখন আবার নতুন সিদ্ধান্ত জানানো হবে।’

আজ বৃহস্পতিবার সকালে ‘রানা প্লাজা’ প্রদর্শন ও সম্প্রচারের ওপর হাইকোর্টের ছয়মাসের নিষেধাজ্ঞা স্থগিত করে দেওয়া স্থগিতাদেশের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে করা রিট আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ।

তথ্য মন্ত্রনালয়ের আদেশে বলা হয়, ‘সিভিল রিভিউ পিটিশন নং ১৯১/২০১৫ শুনানিকালে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পর্যবেক্ষণের আলোকে ফিল্ম সেন্সর আপিল কমিটি কর্তৃক রানা প্লাজা চলচ্চিত্রের আপিল সংক্রান্ত সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত সেন্সর সার্টিফিকেট সাময়িকভাবে স্থগিত করা হলো এবং রানা প্লাজা নামক চলচ্চিত্র সমগ্র বাংলাদেশে সাময়িকভাবে স্থগিত করা হলো।’ এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এর আগে গত ২৪ আগস্ট রানা প্লাজা ধসের ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’র প্রদর্শনী ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন হাইকোর্ট। চলচ্চিত্রটি চার সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু পরে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ছবিটি ১১ সেপ্টেম্বর মুক্তি দেওয়ার প্রস্তুতি নেয় ছবিটির প্রযোজক ও পরিচালক। কিন্তু এর আগেই ১০ সেপ্টেম্বর আবারো নিষেধাজ্ঞার মুখে পড়ে ছবিটি।

প্রসঙ্গত, ২০১৩ সালে সাভারে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের একজনকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ২০১৪ সালের জানুয়ারিতে অনেক ঢাকঢোল পিটিয়ে সাভারের রানা প্লাজার ধসের কাহিনি নিয়ে সিনেমাটি নির্মাণ শুরু করেন নজরুল ইসলাম খান এবং প্রযোজনা করেন শামীমা আকতার।
১৭ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে