শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:২১:৪৭

আশ্চর্য পেস্টই এবার দাঁতের ফিলিং করে দেবে!

আশ্চর্য পেস্টই এবার দাঁতের ফিলিং করে দেবে!

এক্সক্লুসিভ ডেস্ক: দাঁত আমাদের শরীরের গুরুত্বপুণ্য একটি অঙ্গ। আর এই দাঁতে যদি কোন কারণে ব্যথা হয় তাহলে কিছুই মুখে দিতে ইচ্চে করেনা। এমত অবস্থায় আপনি ডেন্টিস্ট এর স্বরণাপন্ন হয়েছেন। কিন্তু ডেন্টিস্ট আপনাকে বলেছেন, দাঁতের ফিলিং করাতে হবে। তবে এই ব্যথার মাঝে দাঁতে ফিলিংয়ের উপরি যন্ত্রণা সহ্য করতে আপনার যে কি অবস্থা হবে তা আপনি ভালো ভাবেই বুঝতে পারছেন। তার সঙ্গে বেশ কয়েকবার ডেন্টিস্টের কাছে ছুটতে ছুটতে পকেটের রপা একে বারে দপা হয়ে যাবে।

তবে এই রকমের চিন্তা আপনাকে অার করতে হবে না। এই চিন্তা থেকে আপনাকে মুক্ত করতে পারে মাত্র একটি পেস্ট। খুব অবাক হচ্ছেন বুঝি? না, অবাক হওয়ার তেমন কিছু নেই। এবার সেই পেস্ট দিয়ে একবার দাঁত মেজেই ভরাট করে ফেলতে পারবেন দাঁতের সকল গর্ত। ডেন্টিস্টের কাছে না গিয়ে শুধুমাত্র ব্রাশ করলেই হয়ে যাবে ফিলিং।

জাপানি বৈজ্ঞানিক কাজুই ইয়ামগিশি আবিস্কার করেছেন এমনই এক টুথপেস্ট, যা দিয়ে ব্রাশ করে নিজে নিজেই ফিলিং করানো সম্ভব। তিনি জানান, এই পেস্ট দাঁতের ক্ষয়ে যাওয়া এনামেলও মেরামত করে দেবে।

আমাদের দাঁতের যা প্রধান উপাদান, সেই হাইড্রক্সিয়াপেটি দিয়ে তৈরি এই টুথপেস্ট, সরাসরি দাঁতে লাগানো সম্ভব। এই পেস্টের সাহায্যে মাত্র তিন মিনিটেই দাঁত মেরামত হয়ে যাবে। পরীক্ষা করে দেখা গিয়েছে এই পেস্ট দিয়ে ব্রাশ করা দাঁত আর ডেন্টিস্টের কাছে কয়েকবার সিটিং নিয়ে মেরামত করা দাঁতে কোনও তফাত্‍ নেই।
১৮ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে