শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:৩৬:০৮

আজ ভারতকে গুরকিরাতের বলি দিল টাইগাররা

আজ ভারতকে গুরকিরাতের বলি দিল টাইগাররা

স্পোর্টস ডেস্ক: ভারত ‘এ’ দলের বিপক্ষে তিন ম্যাচের একদিনের সিরিজে বাংলাদেশ এ দলকে প্রথম ম্যাচে ৯৬ রানে হারিয়েছিল ভারত এ দল। কিন্তু দ্বিতীয় ম্যাচে ব্যাটে-বলে দাপটে ভারতকে গুরকিরাতে বলি দিল টাইগাররা।

আজ ব্যাট হাতে নাসিরের অপরাজিত সেঞ্চুরির পর আবার বল হাতে পাঁচ উইকেট তুলে নেওয়ার পাশাপাশি রুবেল হোসেনের গতিতে সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ 'এ' দলের কাছে উড়ে গেল ভারতীয় 'এ' দল। ২৫৩ রানের লক্ষ্য নিয়ে খেলতে নামা ভারতীয় 'এ' দল মাত্র ১৮৭ রানেই অলআউট হয়ে যায়, শেষ পর্যন্ত ৬৫ রানের দাপুটে জয় ছিনিয়ে নিল বাংলাদেশ 'এ' দল।

সকালে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ২৫২ রান তুলতে সক্ষম হয়। ম্যাচের উল্লেখ যোগ্য ইনিংসগুলোর মধ্যে নাসির হোসেনের অপরাজিত ৯৬ বলে ১০২ এবং লিটন দাশের ৫৭ বলে ৪৫ রান।

প্রথমে ব্যাট করতে নেমে প্রথমেই ঋষি ধাওয়ান এবং করণ শর্মার বোলিং তোপের মুখে পরে বাংলাদেশ দল প্রথম সারির সকল ব্যাটসম্যানকে হারিয়ে বসে। প্রথম উইকেট রনি তালুকদারকে শুন্য রানে ক্যালারিয়া আউট করার পর সৌম্য (২৪) এবং মমিনুল (৩) ঋষি ধাওয়ানের এবং আনামুল (৩৪) এবং সাব্বির (১) করণ শর্মার শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। পরে লিটন-নাসিরের ৭০ রানের জুটি গড়ে বিদাইয় নেন লিটন দাশ। ব্যক্তিগত ৪৫ রানের মাথায় ঋষি ধাওয়ানের বলে কারুন নাইরের হাতে কাচ দিয়ে ফিরে গেছেন তিনি। ভারতের ঋষি ধাওয়ান তিনটি এবং করণ শর্মা দুই উইকেট নিয়েছেন।

বাংলাদেশের ছুড়ে দেওয়া ২৫৩ রানের জবাবে ব্যাট করে নেমে শুরুটা বেশ ভাল করেছিল ভারতীয় 'এ' দল। ৩১ রানে প্রথম আঘাত হিসেবে রুবেল দিনের প্রথম উইকেট নেওয়ার পর ব্যাট হাতে বেশ এগিয়ে নিয়ে যাচ্ছিলেন অধিনায়ক উন্মুক্ত চাঁদ এবং মনিশ পান্ডে ৮৮ রানের জুটি গড়ে। কিন্তু শেষ পর্যন্ত জুটি ভাঙ্গেন ম্যাচের সেরা অলরাউন্ডার নাসির।

দ্বিতীয় উইকেট হিসেবে ভারতীয় অধিনায়ক উন্মুক্ত চাঁদকে আউট করার পর বেশি সময় না নিয়ে ভারতীয় শিবিরে একের পর এক আঘাত হানতে থাকেন বাংলাদেশ 'এ' দল। মনিশ পান্ডেকে সরাসরি বোল্ড আউট করে ব্যক্তিগত ৩৬ রানের মাথায় ফিরিয়ে দিলেন ম্যাচে জ্বলে ওঠা রুবেল। রুবেলের আঘাতের পর তিন ওভার পার করতে না করতেই আবার জোড়া আঘাত হানের নাসির। নাসিরের আঘাতের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরে যান দলের সেরা তারকা সুরেশ রায়না (১৭), কারুন নাইর (৪) ও ঋষি ধাওয়ান (শূন্য)।

দিনের খেলাটা সম্পুর্ণ ছিল নাসির এবং রুবেলময়, যদিও জয়েই উইকেটটি এনে দিয়েছেন আল-আমিন হোসেন। ব্যাট হাতে নাসির অপ্রতিরোধ্য শতকের পর পাঁচ উইকেট তুলে নিলেও রুবেল নিয়েছেন চার উইকেট। আসাধারন অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচ সেরা খেলোয়াড় হিসেবে সম্মাননা জিতেছেন নাসির হোসেন।
১৮ সেপ্টেম্বর,২০১৫/এমটি নিউজ২৪/আল-আমিন/এএস

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে