শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৫, ০১:৩৫:৫৪

অচিরেই শিক্ষকদের মুখে হাসি দেখবেন : শিক্ষামন্ত্রী

অচিরেই শিক্ষকদের মুখে হাসি দেখবেন : শিক্ষামন্ত্রী

ঢাকা : সব সমস্যা অতি দ্রুতই সমাধান হবে এবং অচিরেই শিক্ষকদের মুখে হাসি দেখবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার সকাল ১১টার দিকে মন্ত্রীর হেয়ার রোডের সরকারি বাসভবনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে শিক্ষামন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, ‘খুব শিগগিরই সব সমস্যার সমাধান হবে, আমরা সবাই হাসিমুখে ঘরে ফিরবো। শিক্ষকদের আন্দোলনের ব্যাপারে সরকারের উর্ধতন ব্যক্তিরা ওয়াকিবহাল আছেন। আমরাও এর দ্রুত সমাধান চাচ্ছি।’

এসময় ঈদের আগেই সিদ্ধান্ত জানানোর দাবি জানান শিক্ষক নেতারা। এর আগে সকাল ১১টায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের নেতৃত্বে ৪ সদস্য বিশিষ্ট দলের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি ও অবমাননার বিষয়টি বিবেচনায় না নিয়ে অষ্টম জাতীয় বেতন কাঠামো মন্ত্রিসভায় অনুমোদন করা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেলসহ ৪ দফা দাবিতে আন্দোলন করছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে বেশ কয়েকদফা কর্মবিরতিসহ নিজ নিজ ক্যাম্পাসে অবস্থান কর্মসূচিও পালন করেছেন তারা। এরপর একপর্যায়ে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও বর্জনের হুমকি দেন শিক্ষক নেতার। এতে উচ্চ শিক্ষায় বেশ বিশৃঙ্খলার শঙ্কা সৃষ্টি হয়। ফেডারেশন থেকে বলা হয়, শিক্ষকদের দাবিসমূহ বিবেচনা না করেই সম্প্রতি বেতন স্কেল ঘোষণা করা হয়েছে এবং সিলেকশন গ্রেড বাতিল করা হয়েছে। ফলে বেতন কাঠামোতে শিক্ষকদের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটেনি। উপরন্তু শিক্ষকদের দাবি আদায়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো রকম কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি।

এরপর জাতীয় বেতন স্কেল বাস্তবায়নের লক্ষ্যে অনিষ্পন্ন বিষয়গুলো পর্যালোচনায়  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে এ কমিটির প্রধান করে বেতন বৈষম্য দূর করা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করেছে সরকার।
১৯ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/এসএম/ডিআরএ

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে