রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৬:৪৬:৫৮

রাসূলুল্লাহ (সা.)-এর কপালে চুমু খেলেন

রাসূলুল্লাহ (সা.)-এর কপালে চুমু খেলেন

ইসলাম ডেস্ক : হযরত সালেম বিন উবায়েদ (রা.) থেকে বর্ণিত, তিনি যখন হযরত আবু বকর সিদ্দিক (রা.)-কে রাসূলুল্লাহ (সা.)-এর ওফাতের খবর দিলেন, তখন আবু বকর সিদ্দিক (রা.) আমাকে বললেন, তুমি আমার সাথে আসো।

তিনি যখন আসলেন তখন লোকেরা রাসূলুল্লাহ (সা.)-এর চারপাশে ভিড় করেছিল। তিনি লোকদের বললেন, তোমরা আমাকে একটু রাস্তা দাও। লোকেরা রাস্তা দিল।

তিনি ভেতরে গেলেন, নত হয়ে দেখলেন এবং রাসূলুল্লাহ (সা.)-এর কপালে চুমু খেলেন। তারপর আয়াত পড়লেন, যার অর্থ- নিশ্চয় তুমিও ইন্তেকাল করবে, এবং তারাও ইন্তেকাল করবে।

লোকেরা জিজ্ঞাসা করল, হে আল্লাহর রাসূলের সাথী! রাসূলুল্লাহ (সা.) কি ইন্তেকাল করেছেন? তিনি জবাবে বললেন, হ্যাঁ। তখন লোকদের বিশ্বাস হলো। তারপর সাহাবায়ে কেরাম আবু বকর (রা.)-কে জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূলের বন্ধু! রাসূলুল্লাহ (সা.)-এর জানাজার নামাজ কি পড়া হবে?

তিনি বললেন, হ্যাঁ। জিজ্ঞাসা করা হলো, কীভাবে? তিনি বললেন, এভাবে যে, এক এক জামাত প্রবেশ করবে এবং জানাজা পড়ে বেরিয়ে আসবে। তারপর অন্য জামাত প্রবেশ করবে। এভাবে পৃথক পৃথকভাবে প্রত্যেকেই রাসূলুল্লাহ (সা.)-এর জানাজা নামাজ আলাদা আলাদাভাবে পড়ে নিবে।

সাহাবাগণ আবু বকর (রা.)-কে জিজ্ঞাসা করলেন, তাঁকে কি দাফন করা হবে? তিনি বললেন, অবশ্যই। জিজ্ঞাসা করা হলো, কোথায়? তিনি বললেন, যেখানে আল্লাহ তা’য়ালা তাঁর রূহ কবজ করেছেন সেখানেই। কেননা, আল্লাহ পাক নিশ্চয় তাঁকে এমন স্থানে মৃত্যু দান করেছেন, যে স্থানটি পবিত্র। লোকদের বিশ্বাস হয়ে গেল যে, তিনি যা কিছু বলছেন তা সবই ঠিক।

তারপর রাসূলুল্লাহ (সা.)-এর পরিবার ও বংশীয় লোকদেরকে আবু বকর (রা.) গোসল করানোর নির্দেশ দিলেন।

(শামায়েলে তিরমিজি, হাদিস নং- ৩৭৯, ৩৯৭, শরফুল মুস্তাফা, বর্ণনা নং-৮৫০, আলআনওয়ার ফী শামায়িলিন নাবিয়্যিল মুখতার, বর্ণনা নং-১২০৯)

২৪ জানুয়ারি২০১৪/এমটিনিউজ২৪/এমআর/এসএম/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে