রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৬:৫৭:১৯

তাক্বদীরের প্রতি বিশ্বাস

তাক্বদীরের প্রতি বিশ্বাস

ইসলাম ডেস্ক : হাদীছ শরীফে আছে, হযরত ইবনে ওমর (রা.) হইতে বর্ণিত, হযরত রাসুলুল্লাহ (সা.) ফরমাইয়াছেন, ‘আমার উম্মতের মধ্য হইতে যাহারা তাক্বদীরের প্রতি বিশ্বাস করে না, তাহারা অগ্নিপূজক সমতুল্য; এই শ্রেণীর মানুষেরা রোগাক্রান্ত হইলে তোমরা তাহাদিগকে দেখিতে যাইবে না। ইহারা মৃত্যুবরণ করিলে তোমরা তাহাদের জানাজায় শরীক হইবে না। (মেশকাত)

 

অন্য এক হাদীছে আছে, হযরত আলী (রা.) বর্ণনা করিয়াছেন, হযরত রাসুলুল্লাহ (সা.) ফরমাইয়াছেন : কোন ব্যক্তি ততোক্ষণ পর্যন্ত ঈমানদার হইতে সক্ষম হইবে না যতক্ষণ পর্যন্ত না সে চারটি বিষয়ের প্রতি ঈমান না আনিবে যথা- (১) ‘আল্লাহ ব্যতীত কোন উপাস্য নাই’ ইহা বলিয়া সাক্ষ্য দেওয়া এবং ঘোষণা করা। (২) আমি যে আল্লাহর রাসূল এবং তিনি আমাকে সত্যের সহিত প্রেরণ করিয়াছেন, (ইহার প্রতি ঈমান আনা)। (৩) মরণের প্রতি বিশ্বাস স্থাপন করা অর্থাৎ মওত আল্লাহর তরফ হইতে এবং মরণের পরে পুনঃরুত্থান হওয়া, (ইহা বিশ্বাস করা)। (৪) তাক্বদীরের প্রতি বিশ্বাস স্থাপন করা।

 

তাক্বদীরের প্রতি বিশ্বাস রাখা অর্থাৎ তাক্বদীরের ভালো-মন্দ আল্লাহর নিকট হইতে নির্ধারিত হয়। ইহা ঈমানের একটি প্রধান অঙ্গ বা শাখা। তাক্বদীরের প্রতি পূর্ণ বিশ্বাস না রাখিলে কখনো ঈমানদার হওয়া যাইবে না।

 

তাক্বদীরের প্রতি বিশ্বাস করিবার অর্থ হইতেছে মানুষের রিজিক-দৌলত, ভালো-মন্দ, রোগ-ব্যাধি, সুখ-দুঃখ, শুভ-অশুভ, উন্নতি-অবনতি, বিপদ-আপন, হায়াত ও মওত ইত্যাদি মহান সৃষ্টিকর্তা আল্লাহর নিকট হইতে নির্ধারিত হইয়া থাকে।

 

যাহার তাক্বদীরে নির্ধারিত রহিয়াছে উহাই সংঘটিত হইবে। তবে নেক আমলের দ্বারা তাক্বদীর বাড়িয়া থাকে; ইহা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের আক্বিদা।

 

আর আল্লাহ তা’য়ালা মানুষকে যে ইচ্ছা শক্তি ও এখতিয়ার দিয়াছেন ইহার প্রতিও বিশ্বাস রাখিতে হইবে এবং আল্লাহ তা’য়ালার নির্ধারিত তাক্বদীর অনুযায়ীই মানুষের ইচ্ছাশক্তি পরিচালিত হইবে।

 

৩০ মার্চ২০১৪/এমটিনিউজ২৪/এমআর/এসএম/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে