সোমবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৫, ১১:১৫:১৯

৭০০ ফুট ওপরে স্কুল

৭০০ ফুট ওপরে স্কুল

বান্দরবান : সমুদ্রপৃষ্ঠ থেকে ৭০০ ফুট ওপরে অনলাইন স্কুল। এ স্কুলের ছাত্র-ছাত্রীরা সবাই পাহাড়ি। প্রত্যন্ত পাহাড়ে শিক্ষার আলো ছড়াতে এ স্কুলের প্রতিষ্ঠা।

বান্দরবানে এ অনলাইন স্কুল চালু করেছে জাগো ফাউন্ডেশন। প্রত্যন্ত অঞ্চল যেখানে অনেক কষ্টের মধ্য দিয়ে শিশুরা জীবন-যাপন করে সেখানে স্কুল দেয়ার কথা মাথায় আনলেও কারা শিক্ষাদান করবেন এখানে? বেশি মাথা না ঘামিয়ে প্রযুক্তিকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়ে নেয় জাগো ফাউন্ডেশন।

দক্ষ শিক্ষক-শিক্ষিকা দ্বারা শিশুদের আধুনিক শিক্ষায় গড়ে তোলা হচ্ছে। ভিডিও কনফারেন্স সফটওয়্যারের মাধ্যমে শিক্ষাদান পরিচালনা করা হয় অনলাইন স্কুলে। যদিও অভিজ্ঞ শিক্ষকরা অনলাইনেই ক্লাস নিয়ে থাকেন। পাশাপাশি স্কুলগুলোতে শিশুদের পরিচর্যা ও স্কুল পরিচালনার জন্যও কিছু শিক্ষক নিযুক্ত করা আছে।

শুরুতে স্কাইপি সফটওয়্যারের মাধ্যমে ক্লাস নেয়া হলেও এখন সিসকোর ওয়েবএসের মাধ্যমে উন্নত প্রযুক্তি ব্যবহার করে অনলাইনে ক্লাস নেয়া হয়। ওয়েবএস সফটওয়্যারটি বেশ ইন্টারেক্টিভ হওয়াতে শিশুরা সহজেই শিখতে পারছে। জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কর্ভি রাকশান্দ বলেন, 'বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠা করা পাঁচটি অনলাইন স্কুলে প্রায় ১৪০০ শিশু লেখাপড়া করছে।

চলতি বছরের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে এরকম আরো পাঁচটি অনলাইন স্কুল প্রতিষ্ঠা করার ব্যাপারে কাজ করছি আমরা এবং দেশের ৬৪টি জেলায় ৬৪টি অনলাইন স্কুল প্রতিষ্ঠা করার পরিকল্পনাও করেছি।'

জাগো ফাউন্ডেশনের পরিচালনায় বান্দরবানের অনলাইন স্কুলটিতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে অগ্নি সিস্টেমস লিমিটেড এবং নেটওয়ার্ক ও আর্থিক সহায়তায় আছে গ্রামীণফোন।
 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে