মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৫, ০১:৪২:৫৩

ছেঁড়া নোট বদলে না দিলেই শাস্তি পাবে ব্যাংক

ছেঁড়া নোট বদলে না দিলেই শাস্তি পাবে ব্যাংক

ঢাকা : ব্যাংক শাখায় যেকোন মূল্যমানের নোট গ্রহণ ও ছেঁড়া-ফাটা নোট বদলে দেয়ার বিধান থাকলেও তা মানছে না অনেক ব্যাংক। বিশেষ করে ছোট নোট ও কয়েন নিতে চাচ্ছে না তারা। আর ছেঁড়া-ফাটা নোট বদলে নিতে গিয়ে নানা বিড়ম্বনার শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। এখন থেকে কোন ব্যাংক নোট বদল ও গ্রহণ না করলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে কেন্দ্রীয় ব্যাংক সার্কুলার জারি করে ব্যাংকগুলোকে সতর্ক করে দিয়েছে।
 
ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের শাখাগুলো জনসাধারণের কাছ থেকে যেকোন মূল্যমানের নোট গ্রহণ, ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য এবং ধাতব মুদ্রা সরবরাহের নির্দেশনা রয়েছে। তবে বিভিন্ন পত্রিকা, ব্যক্তিগত অভিযোগ ও ফোনের মাধ্যমে পাওয়া অভিযোগ থেকে দেখা যাচ্ছে যে, জনসাধারণ থেকে নিম্ন মূল্যমানের নোট গ্রহণ এবং ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট বদলে দিচ্ছে না অনেক শাখা।

এছাড়া ধাতব মুদ্রা গ্রহণ এবং অনেক ক্ষেত্রে জনসাধারণের মাঝে ধাতব মুদ্রা বিতরণও করছে না। এতে নিম্নমূল্যমানের নোট, ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট এবং ধাতব মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে সাধারণ মানুষ বিড়ম্বনার সম্মুখীন হচ্ছে।

এতে বলা হয়, অধিকাংশ ব্যাংকের শাখাগুলো কর্তৃক জনসাধারণের নিকট হতে কম মূল্যমানের নোট গ্রহণ এবং ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য প্রদান করা হচ্ছে না। এছাড়া জনসাধারণের নিকট হতে ধাতব মুদ্রা গ্রহণ এবং অনেক ক্ষেত্রে জনসাধারণের মাঝে ধাতব মুদ্রা বিতরণও করা হচ্ছে না।

ফলে কম মূল্যমানের নোট, ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোট এবং ধাতব মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে জনসাধারণ বিড়ম্বনার সম্মুখীন হচ্ছেন যা তাদের স্বাভাবিক অর্থনৈতিক লেনদেনে বিঘ্ন সৃষ্টি করছে।

ওই চিঠিতে আরও বলা হয়েছে, জনসাধারণের স্বাভাবিক ও সুষ্ঠু লেনদেন অব্যাহত রাখার স্বার্থে তাদের নিকট হতে মূল্যমান নির্বিশেষে সকল প্রকার নোট গ্রহণ, বিধি মোতাবেক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য প্রদান, ধাতব মুদ্রা গ্রহণ এবং বিতরণের বিষয়টি নিশ্চিত করতে নির্দেশনা প্রদান করা হলো।

একইভাবে এ নির্দেশনা লঙ্ঘিত হলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে চিঠিতে হুঁশিয়ারি দেয়া হয়েছে।
৮ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে