মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৫, ০৫:৫৪:৫২

রেকর্ড পরিমাণ বাজেট ঘাটতির মুখে সৌদি আরব

রেকর্ড পরিমাণ বাজেট ঘাটতির মুখে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: রেকর্ড পরিমাণ বাজেট ঘাটতির মুখে বন্ড ইস্যু করার এবং সরকারি ব্যয় কমানোর পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। ধারণা করা হচ্ছে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম দিনে দিনে পড়ে যাওয়ার কারণেই সৌদিতে আর্থিক সংকট দেখা দিয়েছে।

নজিরবিহীন বাজেট ঘাটতির কথা স্বীকার করেছেন সৌদি অর্থমন্ত্রী ইব্রাহিম আল-আসাফ। আরব দেশগুলির মধ্যে অর্থনীতির দিক থেকে সবচেয়ে বড় দেশ সৌদি আরব। আর তাকে এমন অর্থনীতিক সংকটে পড়তে হয়েছে। দুবাই ভিত্তিক সিএনবিসি আরাবিয়া চ্যানেলকে ওয়াশিংটন থেকে সাক্ষাৎকারে অর্থমন্ত্রী বলেন, সৌদি সরকার অপ্রয়োজনীয় ব্যয় কমানোর চেষ্টা করছে। সৌদি রাজা সালমানের সঙ্গে তিনিও ওয়াশিংটন সফর করছেন।

বাজেট ঘাটতি কাটানোর জন্য বিশাল আর্থিক রিজার্ভের ওপর সৌদি আরব নির্ভর করছে উল্লেখ করে আল-আসাফ আরো বলেন, খরচ কমানোর আরও উদ্যোগ নেয়া হবে। অবশ্য কি পরিমাণে ব্যয় কমানো হবে সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন তিনি। স্বাস্থ্য এবং চিকিৎসা খাত থেকে বেশির ভাগ ব্যয় কমানো হবে বলেও জানিয়েছেন তিনি। তার দাবি, এতে সৌদি অর্থনৈতিক পরিকাঠামোর ক্ষতি হবে না।

এ ছাড়া বাজেট ঘাটতি কাটানোর জন্য প্রচলিত ট্রেজারি বন্ড এবং ইসলামি সুকুক বন্ড ছাড়ারও পরিকল্পনা সৌদি সরকার নিয়েছে বলে জানান তিনি। চলতি বছর সৌদি বাজেট ঘাটতি ১৩০ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে হিসাব দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।
০৮ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জই/আআজু

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে