রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৪৯:৫৬

ছোট্ট এই কাজটি না করলে কোন আমলই শুদ্ধ হবে না

ছোট্ট এই কাজটি না করলে কোন আমলই শুদ্ধ হবে না

ইসলাম ডেস্ক: মহান আল্লাহ মানুষ এবং জ্বিনকে তার ইবাদতের জন্য প্রেরণ করেছেন। তাই ধর্মপ্রাণ মুসলমানেরা বিভিন্ন আমল করে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের চেষ্টা করেন। কিন্তু আমল যদি সঠিক না হয় তাহলে সেই আমল মহান আল্লাহ তায়ালার নিকট গ্রহণযোগ্য হবে কি? কিংবা শুদ্ধ আমল কিভাবে করতে হবে? এমন নানা প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. জাকির নায়েক। পিসটিভি বাংলায় প্রশ্নোউত্তর পর্বের ওই পর্বটি নিচে হুবুহু তুলে ধরা হলো-


ডা. জাকির নায়েক বলেন, নিয়ত ইসলামের মূল বিষয়। কোনো কাজই নিয়ত ছাড়া শুদ্ধ হবে না। হুজুর সা. বলেছেন, ‘নিশ্চয় সকল কাজ নিয়তের ওপর নির্ভরশীল।’ অর্থাৎ নিয়ত বিশুদ্ধ হলেই সকল কাজের সওয়াব পাওয়া যাবে। নিয়ত ছাড়া কোনো ভাল কাজেরই মূল্য নেই।

আপনার নিয়ত বিশুদ্ধ কিনা আপনার নিজের ওপরই নির্ভর করবে। আপনি টাকার জন্য ভাল কাজ করছেন নাকি ক্ষতির জন্য না লোক দেখানোর জন্য। আপনি কিসের জন্য ভাল কাজ করছেন আপনার অন্তরই বলে দেবে। আপনি যখন আল্লাহ ও তার রাসুলের সন্তুষ্টির জন্য ভাল কাজ করবেন তখনই আপনার নিয়তের বিশুদ্ধতা যাচাই হবে। আর যখন টাকা পয়সা ও ক্ষতির জন্য করবেন তখন বুঝবেন আপনার নিয়ত বিশুদ্ধ নয়। আল্লাহর কাছে আপনার এ কাজের কোনো মূল্য নেই। আপনার সকল কাজই বৃথা।

হুজুর সা. এর নিয়ত ছিল সবচেয়ে বিশুদ্ধ। আরবের কাফেররা হুজুর সা. কে বলেছিলেন, আপনি ধর্ম প্রচার ছেড়ে দেন। আপনাকে ধন সম্পদে ভরিয়ে দেবো। আরবের সবচেয়ে সুন্দরি নারীকে আপনার সঙ্গে বিয়ে দেবো। উত্তরে হুজুর সা. বলেন, আমার এক হাতে সূর্য অপর হাতে চন্দ্র এনে দিলেও আমি সত্য প্রচর থেকে বিরত হবো না। এ ছিল হুজুর সা. এর নিয়ত। তার নিয়ত বিশুদ্ধ থাকার কারণেই ইসলামকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে পেরেছিলেন। তাই আমল বিশুদ্ধ করতে হলে সঠিক এবং সহিহ নিয়ত করা বাঞ্চনীয়।

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে