শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৫, ০৬:৪৮:০০

‘৫ দফা না মানলে আন্দোলন’

‘৫ দফা না মানলে আন্দোলন’

ঢাকা : অষ্টম পে স্কেলে ননক্যাডার কর্মকর্তাদের সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ সম্মিলিত সরকারি কর্মকর্তা পরিষদ (বাসসকপ)।  ক্যাডার-ননক্যাডার কর্মকর্তাদের বেতনসহ বিদ্যমান অন্যান্য বৈষম্য দূর করতে ৫ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

এসব দাবি আদায়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা।  আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দাবি মানা না হলে ৩ অক্টোবর জাতীয় প্রেসক্লাব-হাইকোর্টের সামনে মানববন্ধন করে আন্দোলনের কর্মসূচির হুমকি দেয় সংগঠনটি।

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মলেনে সংগঠনের নেতারা এ দাবি জানান।

তাদের দাবির মধ্যে (১) আগের সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রথা ফিরিয়ে আনা, (২) ক্যাডার কর্মকর্তাদের মতো ননক্যাডার কর্মকর্তাদেরও পদোন্নতি নিশ্চিত করা, (৩) ১ম শ্রেণির চাকরি পাঁচ বছর হলে সিনিয়র স্কেল; ১০ বছর হলে উচ্চতর স্কেলসহ পুরো চাকরিজীবনে কমপক্ষে ৪টি বেতন ধাপ পরিবর্তনের সুযোগ রাখা, ২য় শ্রেণির কর্মকর্তাদের আগের বেতন কাঠামোতে বিদ্যমান ৩টি টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহাল রাখাসহ চাকরি জীবনে কমপক্ষে ৪টি বেতন ধাপ পরিবর্তনের সুযোগ;

(৪) ক্যাডার কর্মকর্তাদের মতো সব সুযোগ-সুবিধা ননক্যাডার কর্মকর্তাদের একই সুযোগ দেয়া এবং (৫) ট্রেজারি রুলস ভঙ্গ করে উপজেলা পর্যায়ে ১৬টি বিভাগকে ইউএনও’র অধীনে আনার সিদ্ধান্ত বাতিল করা।

সংগঠনের সভাপতি মো. শফিউল আজম বলেন, একই যোগ্যতা এবং পিএসসির মাধ্যমে চাকরিতে প্রবেশ করেও ননক্যাডার হওয়ার অপরাধে তারা চরম বৈষম্যের শিকার হচ্ছেন।  ৩০-৩২ বছর একই পদে চাকরি করার পরও কোনো পদোন্নতি পান না কিংবা বেতন স্কেলের পরর্বিতন হয় না।

মহাসচিব মো. জিন্নাত আলী বিশ্বাস সংগঠনের ৫ দফা দাবির বিষয়ে বলেন, আগে থেকে চলে আসা বেতন ও সার্ভিস বৈষম্য ৮ম পে স্কেলের মাধ্যমে ক্যাডার-ননক্যাডার কর্মকর্তাদের মধ্যে আরো সুস্পষ্ট এবং প্রকট করা হয়েছে। এতে সংগঠনরে অধীন প্রায় সাড়ে ৩ লাখ কর্মকর্তা চরম হতাশায় নিমজ্জিত। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষপে কামনা করছি।

ঘোষিত পে-স্কেলে বেতন প্রায় দ্বিগুণ করা হলেও চাকরি জীবনে বেতন ধাপের কোনো পরিবর্তন ঘটবে না।  এতে কর্মকর্তাদের আর্থিক ও সামাজিক মর্যাদা ক্ষতিগ্রস্ত হবে।
১৯ সেপ্টেম্বর,২০১৫/এমটিনিউজ২৪/এমআর/এসএম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে