সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:০২:১৮

‘প্লুটোয়’ প্রাণের দাবি ব্রিটিশ পদার্থবিদদের

‘প্লুটোয়’ প্রাণের দাবি ব্রিটিশ পদার্থবিদদের

এক্সক্লুসিভ ডেস্ক: দিনের পর দিন বিজ্ঞানীরা আবিস্কার করে চলছে নতুন গ্রহ। তাদের ইচ্ছুক দৃষ্টিভঙ্গি জয় করছে একের পর এক গ্রহ। কোথায় রোবট পাঠিয়ে আবার কোথায়ও নিজেরা সরব উপস্থিত থেকে অগ্রযাত্রা অব্যহত রেখেছেন। চাঁদের বুকে অবতরণের মধ্য দিয়ে নতুন সাহসের সঞ্জার হয় বিজ্ঞানীদের মনে। সেই থেকে অবিরাম যাত্রা চলছে নতুন প্রাণের সন্ধানে। যা অবিরাম চলছেই।
 
এবার ব্রিটিশ পদার্থবিদ ব্রায়ান কক্স দাবি করেছেন পৃথিবীতে প্রাণের উৎস সম্পর্কে আমাদের ধারণা যদি একটুও সঠিক হয়, তাহলে বলাই যায় প্লুটোর মধ্যেও প্রাণের উপস্থিতির সম্ভাবনা প্রবল। তাছাড়া প্লুটোর ভূগর্ভস্থ সমুদ্রের উষ্ণতা প্রাণের জন্ম দেওয়ার জন্য সক্ষম।
 
এ পদার্থ আরও জানিয়েছেন, মানুষই সম্ভবত এই ছায়াপথের একমাত্র জটিল প্রাণ।

কক্সের মতে, প্লুটোর হিমবাহ দ্বারা সৃষ্ট সমুদ্র উষ্ণতা যে তার মধ্যে জীবাণুর জন্মের জন্য উপযুক্ত। ''নিউ হরাইজন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী প্লুটোর ভূগর্ভে সম্ভবত সমুদ্র রয়েছে।

চলতি বছরের জুলাইতে সৌরজগতে ৩ বিলিয়ন মাইল পথ অতিক্রম করে প্লুটোর কাছাকাছি পৌঁছেছে মহাকাশ যান নিউ হরাইজন। প্লুটো ও তার উপগ্রহদের বিস্তারিত ছবি নিউহরাইজনের মাধ্যমে বিজ্ঞানীদের হাতে।

কক্স জানিয়েছেন পৃথিবীর কাছাকাছি থাকা গ্রহদের উপগ্রহে প্রাণের উপস্থিতির সম্ভাবনা আছে।

তবে তাঁর মতে বহুকোষীয় প্রাণী সৃষ্টির পথে বায়োজলিকা 'বটলনেক' এতটাই দুর্গম যে, অনান্য কিছু গ্রহে প্রাণের উপস্থিতির ন্যূনতম সম্ভাবনা থাকলেও, সেখানে বহুকোষীয় জটিল প্রাণ থাকার সম্ভাবনা প্রায় নেই।
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে