সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:২৪:৩৮

বাবা

বাবা

পাঠকই লেখক ডেস্ক : অংক কষার নিয়ম জানলে আমি পারি। এতটা স্মার্ট না আমি কোন বিষয়েই।
ক্লাস সিক্স এর বার্ষিক পরীক্ষার রেজাল্ট শুনে আমার ততটাই মন খারাপ হয়ে যতটা আনন্দ পেয়েছিলাম ক্লাস থ্রি তে থাকাকালীন সময়ে যখন আমি ১০০ পেয়েছিলাম। ২৩ নাম্বার পেয়ে অংকে ফেইল করেছিলাম ক্লাস সিক্সের বার্ষিক পরীক্ষায়।

বাড়িতে যেয়ে কি বলব এই ভেবে রাস্তায় কান্না শুরু করে দিলাম।
আমার চাচাতো বোনও আমার সাথে পড়ত। আমি ওই আপুকে বলে রাখলাম যেন আমার রেজাল্ট সম্পর্কে কাওকে না বলে।
কিন্তু মিথ্যাও তো বলা যাবে না।
ঠিক মনে নেই আম্মার কাছে আমি বলেছিলাম নাকি আপু বলেছিল আমার ফেইল করার কথা।

আমার বাবা প্রাইমারী স্কুলের শিক্ষক। বাবা স্কুল থেকে আসার পর যদি আমার ফেইল করার কথা শুনে আমাকে বকা দেয় এই ভয়ে ঘরের ভিতর ঢুকি নি।
বাবা যখন আসল তখন আরো ভয় পেতে লাগলাম। কিন্তু পরিবারের ছোট বলে আমাকে সবাই আদর করতো। বাবা তো আমাকে বকা দিলই না; বরং বলল, "এইবার ফেইল করেছ তো কি হয়েছে! সামনে পাশ করবে!"
গ্রামের স্কুলে পড়তাম তো, তাই সেভেনে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছিলাম কোনরকম সমস্যা ছাড়াই।

তারপর থেকে অংক প্রাইভেট পড়তাম প্রতি বছরই ৪-৫ মাস এর জন্য। বেশিরভাগ সময়ই সবচেয়ে বেশি মার্কস পেতাম অংকে। অংকই আমার প্রিয় বিষয় হয়ে ওঠে।
ক্লাস নাইনে পড়ার সময় আমার সায়েন্স এ পড়ার ইচ্ছা থাকলেও সবার ইচ্ছায় বিজনেস নিয়ে পড়ি। তাই এসএসসির পর অংক পাইনি।

কিন্তু এর কিছুদিন পরেই মেজো মামার মাধ্যমে ভাইয়া আর আম্মার সাথে আমেরিকায় আসলাম। বাবা আসেনি ইচ্ছাকৃতভাবেই। আমার ইচ্ছা ছিল গ্রীন কার্ড পাওয়ার পর বাংলাদেশে চলে যাব। কিন্তু আবারো সবার ইচ্ছাতেই থাকতে হল।

এখানে স্কুলে ভর্তি হওয়ার পর আবারো অংক ক্লাস পেলাম সাথে সায়েন্স ক্লাসও।
কিন্তু এই পাওয়ার চেয়ে অনেক অনেক বেশি কষ্টকর মা-বাবাকে ছেড়ে থাকা। বাবাকে প্রায়ই স্বপ্নে দেখে জেগে উঠি সত্যি ভেবে। যখন বুঝতে পারি সেটা স্বপ্ন ছিল তখন আবার চোখ বন্ধ করি যেন স্বপ্নটাকে জোড়া লাগিয়ে বাবাকে দেখতে পারি।
সেই সোনালি দিনগুলো কখনোই ফিরে আসবে না। রবার্ট ফ্রস্ট এর "নাথিং গোল্ড ক্যান স্টে" কবিতার ভাষ্যমতেই কোন সোনালি সময় চিরদিনের জন্য থাকে না।

প্রায় তিন বছর হয়ে গেছে বাংলাদেশ থেকে এসেছি। খুব মনে পড়ছে বাবার কথা। এখন যখনি কোন কাজে ব্যর্থ হই বাবার সেই কথাটা মনে পরে, "এইবার ফেইল করেছ তো কি হয়েছে! সামনে পাশ করবে!"

লেখিকাঃ দিলরুবা আহমেদ পরী
বি:দ্র:  সম্পাদক দায়ী নয়
২১ সেপ্টেম্বর ২০১৫/এমটিনিউজ২৪/এসএস/এসবি

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে