রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৪৬:২৪

বিশ্বকে অবাক করে ভেড়ার বিশ্ব রেকর্ড!

বিশ্বকে অবাক করে ভেড়ার বিশ্ব রেকর্ড!

এক্সক্লুসিভ ডেস্ক: 'বা-বা ব্ল্যাকশিপ হ্যাভ ইউ এনি উল, ইয়েস স্যার ইয়েস স্যার থ্রি ব্যাগস্‌ ফুল!' কবিতাটা তো জানেন। কিন্তু জানেন কি ক্রিস নামের এক ভেড়া বিশ্ব রেকর্ডের কথা? ক্রিস কিন্তু থ্রি ব্যাগস নয়, একেবারে ব্যাগের ব্যাগ ভরে উল নিয়ে এসে বিশ্বরেকর্ড করে বসল।

এই মুহূর্তে অস্ট্রেলিয়ায় খবরে শিরোনামে ক্রিস। ক্যানবেরায় খোঁজ পাওয়া অতিকায় পশমাবৃত ভেড়া যা এখন ক্রিস নামে পরিচিত। তার শরীর থেকে মিলল ৪০ কেজি পশম। এটাই নাকি কোনও ভেড়ার শরীর থেকে পাওয়া সবচেয়ে বেশি পশম সংগ্রহের বিশ্বরেকর্ড।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় দেখা মিলেছিল বিশালাকার পশমাবৃত ক্রিসের। তবে ভেড়ার জীবন সংশয় নিয়ে চিন্তায় ছিল অস্ট্রেলিয়া সরকার।

অস্ট্রেলিয়ার পশু কল্যাণ দফতর থেকে জানানো হয়েছিল, ভেড়াটির লোম যেভাবে বেড়েছে, তার রক্ষণাবেক্ষন না হওয়ার কারণে অসুস্থ হতে পারে সে। পশু কল্যাণ দফতরের এক কর্তা, টমি ভেন ডাঙ্গের কথায়, পুরুষ ভেড়াটির শরীরে সাধারণ লোমের থেকে চার-পাঁচ গুণ বৃদ্ধি পেয়েছে। তিনি আরও জানান, এই মুহূর্তে আমাদের দেখা অস্ট্রেলিয়ার সবথেকে বড় ভেড়া এটি।

ভেড়াটির স্বাস্থ্যের কথা ভেবে পশু কল্যাণ দফতর থেকে প্রথমে লোম ছাঁটার সিদ্ধান্ত বাতিল করা হয়েছিল। চিকিত্সা করা হয় ভেড়াটিকে।  অস্ট্রেলিয়ার শিয়ার চ্যাম্পিয়নশিপের চার বার বিজেতা মিস্টার এলকিন বলেন, এত বড় ভেড়ার লোম ছাঁটা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাঁর ৩৫ বছর কাজের অভিজ্ঞতা এত বড় পশমাবৃত ভেড়া দেখেননি।

২০০৪ এইরকম বিশাল লোমশযুক্ত ভেড়ার খোঁজ মিলেছিল নিউ জিল্যান্ডে। এমনকী সেই ভেড়ার লোম ছাঁটা টেলিভিশনে লাইভ সম্প্রচার করা হয়েছিল। ২৭ কেজি পশম পাওয়া গিয়েছিল ভেড়াটির থেকে। নিউ জিল্যান্ডের সব থেকে জনপ্রিয় ভেড়াটি মারা যায় ২০১১, জুন মাসে। তবে ক্রিস এখন সুস্থ বলে জানিয়েছে, পশু কল্যাণ দফতর।-সুত্র: ২৪ঘন্টা
২০ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জই/আআজু

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে