রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:৫৫:২২

সব অমুসলিমরাই কি কাফির?

সব অমুসলিমরাই কি কাফির?

ইসলাম ডেস্ক : আল্লাহর সাথে যারা শিরক করে এবং আহলে কিতাবের (ইহুদি এবং খ্রিস্টান) মধ্যে থেকে যারা সত্যকে অস্বীকার (কুফরি) করেছে, তারা কখনই চায় না যে, তোমাদের প্রভুর কাছ থেকে একটুও ভালো কিছু আসুক তোমাদের উপর। কিন্তু আল্লাহ যাকে ইচ্ছা তাঁর অনুগ্রহের জন্য মনোনীত করেন। আল্লাহ অপরিসীম অনুগ্রহের অধিকারী। [আল-বাক্বারাহ ২:১০৫]

সব অমুসলিমরা কি কাফির। এর উত্তর এই আয়াতেই রয়েছে। আল্লাহ ﷻ এখানে বলছেন—

আহলে কিতাবের (ইহুদি এবং খ্রিস্টান) মধ্যে থেকে যারা সত্যকে অস্বীকার (কুফরি) করেছে…

এখানে বলা হয়েছে “আহলে কিতাবের মধ্যে থেকে”, বলা হয়নি “সব আহলে কিতাবরা কাফির” বা “আহলে কিতাবের বেশিরভাগ কাফির।” কাফির তারাই যারা জেনে শুনে আল্লাহর ﷻ বাণীকে অস্বীকার করে।

যারা ইসলামের শিক্ষা পায়নি, বা যাদের কাছে ইসলামের বাণী সঠিকভাবে পৌঁছেনি, তারা হচ্ছে আহলুল ফাতরাহ এবং তাদের পরীক্ষা হবে কিয়ামতের দিন।[২০৪] আমাদের চারপাশে যত অন্য ধর্মের মানুষরা আছে, তাদেরকে আমরা যদি ঢালাও ভাবে কাফির বলি, তাহলে আমরা একটা ভয়ংকর ভুল করব। আজকাল অনেক মুসলিমরা ইসলামের উপর কিছু ভ্রান্ত বই পড়ে কথায় কথায় মানুষকে কাফির লেবেল দেওয়া শুরু করেছে। এর পরিণতি ভয়ংকর।

আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো: কু’রআনের ভাষায় ٱلَّذِينَ كَفَرُوا۟ অর্থাৎ “যারা অস্বীকার (কুফরি) করেছে” এবং ফিকহের পরিভাষায় ‘কাফির’ — দুটো আলাদা ব্যাপার।[১] ফিকহের ভাষায় কিছু গোত্রের আলেমদের মত অনুসারে সব অমুসলিমদের কাফির বলা হয়, কিন্তু কু’রআনে কিছু বিশেষ ধরনের মানুষের বেলায় ‘কাফির’ শব্দটা ব্যবহার করা হয়।[১] কু’রআনের যে সব আয়াতে ٱلَّذِينَ كَفَرُوا۟ ব্যবহার করা হয়েছে, সেগুলো লক্ষ্য করলে দেখা যায়, এমন কিছু মানুষের কথা বলা হয়েছে, যাদের কাছে ইসলামের বাণী পৌঁছে দেওয়া হয়েছে, তারা জানে যে ইসলামের বাণী সত্য, মুহাম্মাদ ﷺ  শেষ নবি, কু’রআন সত্যিই আল্লাহর ﷻ বাণী, কিন্তু তারপরেও তারা সত্য মানবে না। তাদের ইসলাম না মানার পেছনে কোনো ভিত্তি নেই। শুধুই নিজেদের অহংকার, বংশ পরম্পরায় চলে আসা ধর্মকে মানার অন্ধ ইচ্ছা, আর নিজেদের স্বার্থ যাতে নষ্ট না হয়, সে কারণে নিজেদের ধর্ম, সংস্কৃতি আঁকড়ে থাকা।

কু’রআনে আরেক ধরনের মানুষকে কাফির বলা হয়েছে, যারা মুসলিমদের বিরুদ্ধে অস্ত্র ধরে, বা মুসলিমদের ক্ষতি করার জন্য প্রকাশ্যে বা গোপনে কাজ করতে থাকে। কু’রআনের এই দুই ধরনের বিশেষ প্রজাতির মানুষদেরকে কাফির বলা হয়েছে। ঢালাও ভাবে সব অমুসলিমদের কাফির বলা হয়নি।[১]
২০ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/জহির/মো:জই/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে