সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৩:৫৩:১২

চীনের ‘যুদ্ধাপরাধী আইসক্রিম’ রহস্য

চীনের ‘যুদ্ধাপরাধী আইসক্রিম’ রহস্য

এক্সক্লুসিভ ডেস্ক : পরাজিত শত্রুকে চেটে, কামরে খাওয়ার আয়োজন। এর মধ্য দিয়ে আসলে যুদ্ধাপরাধীকে ক্ষত বিক্ষত ও নিশ্বেষ করে প্রতিশোধ নিচ্ছে চীনারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পূর্তি উপলক্ষে এমনই এক আয়োজন হয়েছে চীনে। দেশটির একটি আইসক্রিম কোম্পানি বিশেষ একটি আইসক্রিম তৈরি করেছে।

যুদ্ধের একটা সময়ে জাপানের প্রধানমন্ত্রী ছিলেন গেন হিদেকি তোজো, তাঁর মুখের আদলে এই আইসক্রিমটি তৈরি করেছে চীনা কোম্পানিটি। তারা এই আইসক্রিমটির নাম দিয়েছে ‘ওয়ার ক্রিমিনাল আইসক্রিম’ বা ‘যুদ্ধাপরাধী আইসক্রিম’।

চীনা ডেইলি ওয়েবসাইট-এর খবরে বলা হয়েছে, সাংহাই কেন্দ্রিক ওই আইসক্রিম কোম্পানিটি চাইছে অন্তত ১০ হাজার চীনা নাগরিক যেন এই আইসক্রিমটি খেতে পারে।

জাপানের বিরুদ্ধে চীনের যুদ্ধের ওই সময়টার প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই তাদের এই উদ্যোগ। যদিও থ্রি-ডি প্রিন্ট করা এই আইসক্রিমের দাম খুব একটা সস্তা নয়। চীনা মুদ্রায় প্রতিটি আইসক্রিমের দাম পড়বে ৩০ ইয়ান।

১৯৪১ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী ছিলেন তোজো। পরবর্তীতে তিনি যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত হন এবং ১৯৪৮ সালের ডিসেম্বর মাসে তাঁর ফাঁসির দণ্ড কার্যকর হয়।

যদিও চীনে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ক'জন মনে করছেন, আইসক্রিম বানানোর এই চিন্তাটা খুবই হাস্যকর। কোম্পানিটির এমন উদ্যোগে তারা মোটেও সন্তুষ্ট নন।

সাধারণ মানুষেরা মনে করছেন, এই আইসক্রিম যেভাবে বিপণন করা হচ্ছে তা বিকৃত রুচিরই পরিচয় দেয়। অনেকে বলছেন, আইসক্রিমটিতে যে মুখের আদল দেয়া হয়েছে অনেকে সেটা মহাত্মা গান্ধীর মুখের আদল ভেবে ভুল করতে পারেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০তম বার্ষিকী উপলক্ষে ব্যাপক আয়োজন করছে চীনা সরকার। আজ বেইজিংয়ে একটি সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হচ্ছে।

এজন্য কর্তৃপক্ষও বিভিন্ন কৌশলে কাজ করছে, সামরিক বাহিনীর বিমানগুলো যেন আকাশ পরিস্কার পায় সেজন্য পাখিদের নীড় ভাঙার কাজে বানর ব্যবহার করছে কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে