সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৩৬:৩৪

বিশেষ প্রক্রিয়ায় পানি পান করলেই কমবে ওজন

বিশেষ প্রক্রিয়ায় পানি পান করলেই কমবে ওজন

এক্সক্লুসিভ ডেস্ক : যারা শরীরের ওজন কমাতে ব্যায়াম করতে ভয় কিংবা সময় পান না, তাদের জন্য সুখবর দিয়েছে ইউনিভার্সিটি অব বার্মিংহামের এক দল গবেষক। তারা বলছে এখন থেকে বিশেষ প্রক্রিয়ায় পানি পান করলেই শরীরের অতিরিক্ত ওজন কমবে।

ইউনিভার্সিটি অব বার্মিংহামের ওই গবেষক দলের প্রধান হেলেন প্যাটেটি বলেন, প্রতিদিন তিন বেলা খাওয়ার আধা ঘণ্টা আগে আধা লিটার পানি খেলে ওজন কমে আসে।

'ওবেসিটি' জার্নালে প্রকাশিত গবেষণা প্রতবেদনে বলা হয়, এ গবেষণায় স্থূলদেহের মানুষদের বেছে নেওয়া হয়। টানা ১২ সপ্তাহ ধরে তাদের পর্যবেক্ষণে রাখা হয়। এর মাঝে প্রত্যেক অংশগ্রহণকারীকে জীবনযাপন ও খাদ্যতালিকা মেনে চলতে বলা হয়। এদের মধ্যে ৪১ জনের একটি দলকে খাওয়ার আধা ঘণ্টা আগে ৫০০ মিলিলিটার পানি খেতে বলা হয়। অন্য দলের ৪৩ জনকে আগের মতোই খাওয়ার পদ্ধতি মেন চলতে বলা হয়।

পরীক্ষা শেষে দেখা গেছে, যে দলটি খাওয়ার আগে নিয়মমতো পানি খেতো তাদের প্রত্যেকের ১২ সপ্তাহে গড়ে ৪.৩ কেজি ওজন কমে যায়। নিয়ন্ত্রিত খাদ্যতালিকা এবং জীবনযাপনে অন্য দলের সদস্যদেরও ওজন কমে যায়। কিন্তু যে দলটি পানি খেয়েছিল তারা অন্য দলের চেয়ে ১.৩ কেজি বেশি ওজন হারিয়েছেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে