সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৪৬:৫২

৫ ধরণের খাবারে হার্টঅ্যাটাকের সম্ভাবনা বাড়ে ৫৩ শতাংশ

৫ ধরণের খাবারে হার্টঅ্যাটাকের সম্ভাবনা বাড়ে ৫৩ শতাংশ

এক্সক্লুসিভ ডেস্ক : আমরা প্রতিদিন কি খাচ্ছি, কখনো ভেবেছি কি? ইদানিং তরুণদের হার্টঅ্যাটেকের পরিমাণ বৃদ্ধের চেয়েও লক্ষণিয়ভাবে বেড়ে গেছে। কিন্তু কেন? মূলত তরুণদের হার্টঅ্যাটাকের জন্য দায়ী তাদের খাদ্যাভাস। সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় দেখা গেছে, যারা খুব বেশি ভাজাপোড়া খাবার ও চিনি যুক্ত কোল্ড ড্রিংস খান তাদের হার্টঅ্যাটাক হওয়ার সম্ভাবনা ৫৩ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

গবেষনায় তথ্যে প্রকাশ, যারা বিভিন্ন ধরণের ভাজাপোড়া খাবার, ডিম, পোড়া মাংস, বেকন, চিনি যুক্ত কোল্ড ড্রিংস খেয়েছেন তাদের হার্টঅ্যাটাক হওয়ার বা হার্ট সংক্রান্ত বিভিন্ন রোগ হওয়ার সর্বোচ্চ পর্যায়ের আশঙ্কা রযেছে।

গবেষণাটির প্রধান পরিচালনাকারি যুক্তরাষ্ট্রের একজন পুষ্টিবিদ জেমস সিকানি বলেন, সবার উচিত প্রতিদিনের খাদ্য তালিকা থেকে পোড়া মাংস, ভাজা-পোড়া জাতীয় স্ন্যাকস, চিনি যুক্ত কোল্ড ড্রিংস বাদ দেয়া।

৬ বছর ধরে যুক্তরাষ্ট্রের প্রায় ১৭ হাজার শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ মানুষের ওপর গবেষণা করে এই ফলাফল পাওয়া গেছে। গবেষণার শুরুতে তাদের কারোই হার্টের রোগ ছিলো না।

কিন্তু গবেষনা শেষে দেখা গেছে যারা প্রতিদিন এই ধরণের ভাজা-পোড়া খাবার ও চিনি যুক্ত কোল্ড ড্রিংস খেয়েছেন, তাদের হৃদরোগ জনিত বিভিন্ন রোগ হয়েছে।
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে