সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৫৩:২০

চুল রক্ষা করতে চাইলে ৪ টি কাজ অবশ্যই করবেন

চুল রক্ষা করতে চাইলে ৪ টি কাজ অবশ্যই করবেন

এক্সক্লুসিভ ডেস্ক: অনেকেরই মাথায় প্রচন্ড চুল উঠে। আবার অনেকের মাথা ত্বক শুষ্ক কিংবা কারো কারো চুল তেমন একটা ঝলমলে নয়। এমন নানা সমস্যার জন্য অনেকাংশেই আপনার চুল ধোয়াকে দায়ী করা যায়। মূলত গোসলের আগে, গোসলের সময় এবং গোসলের পরে কিছু সাবধানতা অবলম্বন করলে ওই বিষয়গুলো থেকে অনেকাংশেই মুক্তি পাওয়া সম্ভব। তাই গুরুত্বের সাথে নিচে বর্ণিত চারটি কাজ করুন।

চুল ধোয়ার আগে:
১। চুল ধোয়ার আগে অন্তত আধ ঘণ্টা চুলে তেল দিয়ে রাখুন। সম্ভব হলে রাতে তেল দিয়ে সকালে উঠে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন ।
২। যাদের চুলে খুশকি খুব বেশি তারা প্রতিদিন টক দই চুলে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন । এক সপ্তাহ টানা করলে খুশকি প্রায় পুরোটাই চলে যায় ।
৩ । টকদই ব্যাবহারে যাদের চুলে অসুবিধা হয় তারা লেবু আর অলিভ অয়েল হাল্কা গরম করে চুলে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন ।
৪। চুল মলিন হয়ে গেলে পাকা কলা আর মধু এক সাথে চটকে চুলে দিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন ।

চুল ধোয়ার সময় :
১। চুলে শ্যাম্পু করলে সরাসরি শ্যাম্পু মাথায় লাগাবেন না, এতে মাথার স্কাল্প শুষ্ক হয়ে যায় । আগে পানির সাথে মিশিয়ে তারপর চুলে লাগান ।
২। চুল একবার ধোয়ার পর দ্বিতীয় বার অল্প শ্যাম্পু দিয়ে পুনরায় ধুয়ে ফেলুন । এতে করে চুলের তেলতেলে ভাব আর থাকবে না ।
৩।যারা প্রতিদিন শ্যাম্পু করেন তারা ১ মিনিটের বেশি সময় শ্যাম্পু মাথায় রাখবেন না আর যারা সপ্তাহে ২ বার করেন তারা ৩ মিনিটের বেশি রাখবেন না ।
৪। খেয়াল রাখবেন চুল ধোয়ার পর চুলে যেন কোন শ্যাম্পু অবশিষ্ট না থাকে।

চুল ধোয়ার পর :
১। শ্যাম্পু করার পর চুলে ভালো কোন কন্ডিশনার লাগিয়ে ৫ মিনিট রাখুন । তবে যাদের কন্ডিশনার ব্যাবহারে চুল ঝরে তাদের ব্যবহার না করাই ভালো ।
২। চুলে কন্ডিশনার লাগানোর সময় লক্ষ্য রাখবেন কন্ডিশনার যেন কখনই চুলের গোঁড়ায় না লাগে । কন্ডিশনার চুলের গোঁড়ায় লাগলে তা চুলের গোঁড়াকে নরম করে ফেলে আর এতে করে অনেক চুল ঝরে ।
৩। চুলে কন্ডিশনার লাগানোর পর ভালমতো চুল ধুয়ে নিবেন যেন ধোয়ার পর চুলে কন্ডিশনার লেগে না থাকে ।
৪। যারা প্রাকৃতিক উপায়ে চুলকে নরম ও মোলায়েম করতে চান তারা চুল ধোয়ার পর চায়ের লিকার অথবা এক মগ পানিতে লেবু চিপে সেই পানি অথবা মধু এবং চায়ের লিকার একসাথে মিশিয়ে চুলে লাগান । ভেজা চুল কখনো চিরুনি দিয়ে আঁচড়াবেন না ।
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে