সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৫৪:৪১

দাগহীন সাদা ঝকঝকে দাঁত পেতে যা করবেন

দাগহীন সাদা ঝকঝকে দাঁত পেতে যা করবেন

এক্সক্লুসিভ ডেস্ক : ধরুণ আপনার দাঁতে হঠাৎ এমন একটা দাগ লেগেছে যা কয়েকদিন তুলে ফেলার চেষ্ট করেও আপনি তা তুলতে পারেন নি।  এরপর কোন এক পার্টিতে যোগ দিয়েছেন। কিন্তু সেখানে মন খুলে হাসতে পারছেন  না। কারণ হাসলে সবাই আপনার দাগযুক্ত দাঁত দেখে ফেলবে। একবার ভাবুনতো কতটা বিব্রতকর পরিস্থিতি সেটা।

মূলত যারা সৌন্দর্য সচেতন, তারা খুব ভালো করেই জানেন দাগহীন দাতের মর্ম। দৈনন্দিন খাদ্যাভ্যাস যেমন চা, কফি, সিগারেট, রঙ মিশ্রিত খাদ্য ইত্যাদি গ্রহণের কারণে দিন দিন শুধু দাতের ক্ষয়ই নয় হারাচ্ছে দাতের সাধারণ রঙও।

তাই এখনই জেনে নিন দাগহীন ঝকঝকে দাঁত পেতে আপনাকে যা করতে হবে:
১। বেকিং সোডার প্যাক: দাঁতে যদি অতিরিক্ত দাগ থাকে তবেই শুধু বেকিং সোডার প্যাক ব্যাবহার করবেন। এক্ষেত্রে একটি বাটিতে দুই চামচ বেকিং সোডা ও প্রয়োজন মত লেবুর রস মিলিয়ে সাদা পেস্টের মত তৈরি করুন। বেকিং সোডা আর লেবুর রস একসঙ্গে মেশানোর সঙ্গে সঙ্গে ফ্রুট এসিডের কারণে ফেনা তৈরি হবে, ফেনাগুলো সোডার সঙ্গে মিশিয়ে ফেলুন। এরপর সাদা পেস্টটি টুথ ব্রাশে লাগিয়ে দাত ব্রাশ করুণ। মনে রাখবেন এ প্যাকটি সপ্তাহে এক দিনের বেশি ব্যবহার করা উচিত নয়। বেকিং সোডার এ প্যাক ব্যবহারে দাঁতের কঠিন দাগ দূর হবে।

২। দিনে দুবার ব্রাশ করুন: রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং দুপুরে খাবারের পর মনে করে ব্রাশ করে নিন, সঙ্গে জিহবা পরিস্কার করে ফেলুন ভালোভাবে।

৩। টুথ ব্রাশ ও টুথ পেস্ট পরিবর্তন করুন:  প্রতি মাসে আপনার টুথ ব্রাশ ও টুথ পেস্ট পরিবর্তন করুন। বর্তমানে বাজারে ব্র্যান্ডের হোয়াইটেনিং টুথপেস্ট পাওয়া যায়। নিয়মিত হোয়াইটেনিং টুথপেস্ট ব্যবহার করুন।

৪। খাবারের পর কুলি করুন: যেকোনো ভারী খাবার গ্রহণের পরে ভালো করে কুলি করে নিন, যাতে দাঁতের ফাঁকে কোনো ময়লা না জমে থাকে।

৫। তেল মালিশ: হ্যাঁ, তেল মালিশেও উপকার পাবেন দাগহীন দাঁতের জন্য। নারিকেল তেল বা অলিভ অয়েল শুকনো পাতলা কাপর বা তুলোয় লাগিয়ে দাঁতে ভালো করে ঘষুন। এরপর ভালো টুথ পেস্ট দিয়ে ব্রাশ করে নিন।
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এম.এস/একে

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে