সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৫:৩৬:২৮

সবচেয়ে দ্রুত ওজন কমানোর ৬টি ব্যায়াম

সবচেয়ে দ্রুত ওজন কমানোর ৬টি ব্যায়াম

এক্সক্লুসিভ ডেস্ক : খুব দ্রুত ওজন কমানোর জন্য অনেকে খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। তবে মন কিছু ব্যায়াম আছে যা বেশ দ্রুতই আপনার ওজন কমিয়ে দেবে। আর গ্রীষ্মকালের লম্বা দিন ও আবহাওয়ার উষ্ণতা – ওজন কমাবার যথার্থ সময়। জেনে নিন ওজন কমাবার সহজ কিছু ব্যায়ামের কথা।

সাঁতার
সাঁতার পুরো শরীরের জন্যই চমত্‍কার একটি ব্যায়াম। নিয়মিত সাঁতার কাটলে শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ আরো কর্মক্ষম হয়ে ওঠে। এবং এটি যেমন শরীরের প্রতিটি জোড়ার জন্য ভালো, তেমনি মানসিক প্রশান্তিও দেয়। সাঁতরালে প্রতি ঘণ্টায় ৩৫০ থেকে ৫৫০ পর্যন্ত ক্যালরি পোড়ে।

সাইকেল চালানো
সাইকেল চালানো পায়ের পেশির জন্য খুবই উপকারী। নিয়মিত সাইকেল চালালে হৃদপিণ্ড যেমন ভালো থাকে, তেমনি ওজন বাড়ার প্রবণতাও কমে যায়। সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৫০০ থেকে ৭৫০ ক্যালরি পর্যন্ত ব্যয় হয়।

ভলিবল
খেলতে খেলতে ওজন কমাতে চাইলে ভলিবলকে বেছে নিতে পারেন। ভলিবল একটি মজার এবং প্রতিযোগিতাপূর্ণ ওজন কমাবার উপায়। ভলিবল খেলা ক্যালরি পোড়ানোর সঙ্গে সঙ্গে হাত ও চোখের সমন্বয় উন্নত করে। ভলিবল খেলে প্রতি ঘণ্টায় আপনি পোড়াতে পারবেন ১৮৫ থেকে ২৮৫ ক্যালরি।

টেনিস
গতি, যথার্থতা, শক্তি এবং সমন্বয় – এ সবকিছুই টেনিস খেলার জন্য জরুরি। টেনিস খেলা একই সঙ্গে বায়ুজীবী ও অবায়ুজীবী সক্ষমতা বাড়ায় এবং এটি বহুমুখী ফলদায়ক ব্যায়াম। টেনিস মানসিক সতর্কতাও বাড়ায়। টেনিস খেলে প্রতি ঘণ্টায় আপনি ব্যয় করতে পারবেন ৩০০ থেকে ৪০০ ক্যালরি।

বেসবল
বেসবল আমাদের দেশে খুব একটা প্রচলিত না হলেও শরীরচর্চায় এ খেলাও অত্যন্ত চমত্‍কার কাজ দেয়। এটা অনেকটা ক্রিকেটের মতোই। হাত ঘুরিয়ে বল করতে হয় এবং সজোরে বল মারতে হয় ও দৌড়াতে হয় বলে এটি ব্যায়াম হিসেবে ভালো। বেসবল খেলায় প্রতি ঘণ্টায় পোড়ে ৩৭৫ থেকে ৫৭৫ ক্যালরি।

নৌকা চালানো
ভাবছেন নৌকা চালিয়ে আর কীভাবে ওজন কমাবেন? আদতে নৌকা চালানোও ওজন কমানোর একটি চমত্‍কার ব্যায়াম। এটি একা যেমন করতে পারেন, তেমনি বন্ধুবান্ধবদের নিয়েও করতে পারেন। লেক বা নদীর পানিতে এটি হতে পারে চমত্‍কার একটি অনুশীলন। আর এতে আপনি পোড়াতে পারবেন প্রতি ঘণ্টায় ২৫০ থেকে ৪৫০ ক্যালরি।
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এস.এ.সুমন/একে

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে