সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৫:৪৩:৫৩

শূন্যে সাঁতারের স্বপ্ন, দেখলে তাক লেগে যাবে

শূন্যে সাঁতারের স্বপ্ন, দেখলে তাক লেগে যাবে

এক্সক্লুসিভ ডেস্ক : শূন্যে সাঁতারের স্বপ্ন, দেখলে তাক লেগে যাবে।  সেই স্বপ্ন পূরণ হবে সেই দেশে, যদি আপনার ইচ্ছা থাকে।  লন্ডনে তৈরি হতে চলেছে এমন এক সুইমিং পুল।  

অবশ্য একে শুধু সুইমিং পুল বললে কম বলা হবে।  দশ তলা উঁচু নাইন এলমসের দুটি অ্যাপার্টমেন্ট ব্লকের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য তৈরি হচ্ছে একটি কাচের সুইমিং পুল ব্রিজ।  বিশ্বে এটাই প্রথম সুইমিং পুল ব্রিজ, যার পুরোটাই কাচের তৈরি।

প্রপার্টিকে ক্রেতার কাছে আরো বেশি আকর্ষণীয় করে তোলার জন্য নিত্যনতুন আইডিয়া বের করছেন নির্মাণকারীরা।  তবে দশ তলার উপরে পুরো কাচের তৈরি একটি আস্ত সুইমিং পুল ব্রিজ তৈরি করার সাহাস এর আগে কেউ দেখাননি।  

কিন্তু শন মুলরিয়ান তার গ্রাহকদের উপহার দিতে চেয়েছিলেন এমন এক জিনিস, যার কথা হয়তো তারা স্বপ্নে ভেবেছেন, তবে বাস্তবে হতে পারে তা কল্পনাও করেননি।

হঠাত্‍ এমন একটি আইডিয়া মাথায় এল কি করে? এর উত্তরে শন জানিয়েছেন, আমি সব সময়ই চাই যাতে কনস্ট্রাকশন এবং ইঞ্জিনিয়ারিংয়ের সীমিত গণ্ডির মধ্যে কেউ আটকে না থাকেন।  চ্যালেঞ্জ নিতে আমি ভালোবাসি।

সেই থেকেই স্কাই পুল তৈরি করার ইচ্ছে এমন কিছু করতে চেয়েছিলাম, যা আগে কখনো করিনি, বৈভবের মধ্যে নয়, আয়ারল্যান্ডের একটি গ্রামে দারিদ্র্যের মধ্যেই বড় হয়েছেন শন।  তবে এখন তার কাছে যে বিপুল পরিমাণ অর্থ এবং জমি আছে তার পরিমাণ ডিউক অফ ওয়েস্টমিনিস্টারের থেকে কয়েকগুণ বেশি।

এই সুমিং পুলের ডিজাইন তৈরির দায়িত্বে ছিল বিখ্যাত ইঞ্জিনিয়ারিং ফার্ম অরূপ অ্যাসোসিয়েটস।  তাদের সঙ্গে কাজ করেছেন অ্যাকোয়ারিয়াম স্পেশালিস্ট রেনল্ডস সংস্থা।  'স্ট্রাকচার ফ্রি' এই সুইমিং পুল ব্রিজটি লম্বায় ২৫ মিটার।  

২০ সেমি মোটা কাচের শিট দিয়ে তৈরি হয়েছে এই পুল।  সাঁতার কাটতে কাটতে এই অ্যাপার্টমেন্টের বাসিন্দারা নিচের কী কী হচ্ছে তা দেখতে পাবেন স্পষ্ট।  দেখা যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসিও।  তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এম.এস/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে