সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৫:০২:২২

৭টি বাজে অভ্যাসের কারণে চুল পড়ে

৭টি বাজে অভ্যাসের কারণে চুল পড়ে

এক্সক্লুসিভ ডেস্ক : ইদানিংকালে চুল পড়াটা যেন নিয়মে দাঁড়িয়েছে। ছেলে মেয়ে উভয়ই এই সমস্যায় ভোগে। চুলপড়া সমস্যা নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন আমাদের খাদ্যদ্রব্য থেকে শুরু করে জীবন স্টাইলের অন্তর্ভুক্ত এমন কিছু বিষয় রয়েছে যার ফলে আমাদের চুল পড়ার সমস্যা তৈরি হয়। এদের মধ্যে রয়েছে-

১। গরম পানি দিয়ে গোসল :
আমরা অনেকেই গরম পানি দিয়ে গোসল করে থাকি। এর ফলে ত্বকের শুষ্কতা বেড়ে যায়, ত্বক রুক্ষ্ম হয়ে যায়।

এছাড়া গরম পানি চুলেরও বিভিন্ন ধরনের ক্ষতি করে থাকে যেমন চুল রুক্ষ্ম হয়ে যাওয়া, চুলের আগা ফাটা, চুল ভেঙ্গে পড়ে যাওয়া এমনকি চুল পড়া। তাই গরম পানি দিয়ে গোসলের অভ্যাসটি চুলের জন্য ক্ষতিকর।

২। হিট স্ট্রেইটনার ব্যবহার :
স্ট্রেইটনার মূলত চুলকে হিট দিয়ে সোজা করতে বা কোঁকড়ানো করতে সহায়তা করে। কিন্তু চুল হিট করার যেকোনো উপকরণই চুলের জন্য ক্ষতিকর। এতে মাথার ত্বকের প্রোটিনের হেরফের হয়, যার ফলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়ে যায়।

৩। চুলে ব্যবহার্য বিভিন্ন প্রসাধন সামগ্রী :
চুলকে ঝলমলে আর প্রাণবন্ত করতে আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের প্রসাধন সামগ্রী যা আসলে চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেননা এগুলো সম্পূর্ণভাবে বিভিন্ন রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি যা চুলের গোঁড়া নরম করতে সহায়তা করে। আর এর ফলে চুল পড়া সমস্যা তৈরি হয়।

৪। চুলের ময়লা পরিস্কার না করার অভ্যাস :
চুল পড়ার জন্য এটি খুব বড় একটি কারণ। আমরা অনেক সময় বাইরে ধুলাবালি থেকে এসে চুল পরিস্কার করি না। যার ফলে চুলে জমা হওয়া বিভিন্ন ময়লা চুলের গোঁড়াকে নরম করে তোলে। এর ফলেও চুল পড়ে।

৫। রোদে চুল শুকানো :
সূর্যের রশ্মিতে থাকা অতি বেগুনি রশ্মি চুলের জন্য ক্ষতিকর। এর ফলে চুল অনেক বেশি রুক্ষ্ম হয়ে যায় এবং চুল পড়ার সমস্যা তৈরি হয়।

৬। ঔষধ সেবনের অভ্যাস :
কিছু কিছু ওষুধ খাওয়ার ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়। যেমন স্টায়াটিন, অ্যান্টি-ডিপ্রেজেন্টস, অ্যান্টি-অ্যানাক্সাইটি এজেন্টস, অ্যান্টি-হাইপারটেনসিভ জাতীয় ঔষধ সেবনে হরমোনের ভারসাম্যের পরিবর্তন হয়ে থাকে। যার ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়ে থাকে।

৭। ভেজা চুল বেঁধে ফেলা :
চুল ভিজিয়ে গোসল করার পরে নিয়ম হল চুল খোলা রেখে ভালো করে শুকিয়ে নেয়া। কিন্তু অনেকেরই একটি বাজে অভ্যাস রয়েছে যে ভেজা চুল বেঁধে রাখা যা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে চুলের গোড়া নরম হয়ে যায় যার ফলে চুল পড়ার সমস্যা তৈরি হয়।
২১ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/এম.এস/একে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে