শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৫, ০৩:০০:৪৩

সেইদিন কি বলে গালি দিয়েছিলেন মরিনহো?

সেইদিন কি বলে গালি দিয়েছিলেন মরিনহো?

স্পোর্টস ডেস্ক: চেলসির কোচ মরিনহো মানেই নতুন কোন ঘটনার সৃষ্টি। কিছু উদ্ভট আচরণের জন্য তিনি মাঠ থেকে শুরু করে মাঠের বাহিরেও সমানভাবে আলোচিত । কোন দিন খেলার মাঠে অন্য দলের কোচকে বাজে মন্তব্য অথবা খেলার পর নিজ দলকে নিয়ে উল্টাপাল্টা কথা বলে বিপাকে পড়েন এ ইংলিশ কোচ।

তেমনি ইংলিশ প্রিমিয়ার লীগে চলতি মওসুমে চেলসির প্রথম ম্যাচে জন্ম দেন এমন একটি ঘটনার। সোয়ানসি সিটির বিপক্ষে ম্যাচরে শেষ দিকে ইনজুরিতে পড়েন ইডেন হ্যাজার্ড। চেলসির নারী ডাক্তার এবার কারনেইরো মাঠে ঢুকে তাকে সামান্য চিকিৎসা দেয়ার পর হ্যাজার্ডকে মাঠ থেকে বের করে আনেন। তিনি জানান- হ্যাজার্ড খেলার জন্য এখন উপযুক্ত নন। এতে মরিনহো ডাক্তারের ওপর চরম ক্ষেপে যান। হ্যাজার্ড অতোটা আহত নন বলে তিনি মনে করেন। ক্লান্তির কারণেই হ্যাজার্ড এমন করছিলেন বলে মরিনহোর ধারনা। বিশেষকরে ম্যাচের শেষ মুহূর্তে হ্যাজার্ডকে খুব দরকার ছিল। কারণ, ম্যাচটি তখন পর্যন্ত ২-২ গোলে সমতা ছিল। ওই ঘটনায় নারী ডাক্তার করনেইরোর সঙ্গে বাকবিতান্ডা হয় মরিনহোর। ডাক্তারের প্রতি চেলসির কোচ উচ্চবাক্যও ছুড়ে দেন।


তখন ওই নারী ডাক্তার বলেন মরিনহো তাকে গালি দেন। মরিনহোর চাওয়ায় ইতিমধ্যে দলের খেলোয়াড়দের চিকিৎসার দায়িত্ব হারিয়েছেন করনেইরো। তবে ওই গালির জন্য শাস্তি পেতে পারেন পর্তুগিজ কোচ মরিনহো। এফএ’র কাছে যে অভিযোগ জমা পড়েছে তাতে বলা হয়েছে মরিনহো ডাক্তার করনেইরোকে লক্ষ্য করে সেদিন ‘পতিতার বাচ্চা’ বলে গালি দেন। যদিও মরিনহো এ অভিযোগ শুরু থেকে অস্বীকার করেন।

মরিনহো তখন কী গালি দিয়েছিলেন তা নিয়ে একটু অস্পষ্টতা রয়েছে। ‘স্কাই টেলিভিশন’-এর ক্যামেরায় ধরা পড়া ফুটেজে দেখা যায় মরিনহো করনেইরোকে পর্তুগিজ ভাষায় ‘ফিলহা দা পুতা’ কিংবা ‘ফিলহো দা পুতা’ বলছেন। পর্তুগিজ ভাষায় ‘ফিলহা’ শব্দের অর্থ পতিতা বা বেশ্যা। আর ‘ফিলহো’ শব্দের অর্থ কুকুর। এতে মরিনহো তখন এ দু’টির যে কোনো একটি শব্দ দিয়ে গালি দিয়েছেন। আগে জানা যাচ্ছিল যে, মরিনহো ‘ফিলহো দা পুতা’ বাক্য দিয়ে গালি গিয়েছেন। যার অর্থ কুকুরের বাচ্চা। কিন্তু ‘স্কাই টেলিভিশন’-এর বিশেষজ্ঞদের দাবি, মরিনহো সেদিন ‘ফিলহা দা পুতা’ বা পতিতার বাচ্চা বলে গালি দিয়েছেন।

তবে যে শব্দ দিয়েই গালি দেন না কেন, প্রমাণিত হলে ৪ কিংবা ৫ ম্যাচ ডাগ আউটে নিষিদ্ধ হতে পারেন চেলসির কোচ। ইতিমাধ্যে তার গালির ব্যাপারে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশেনের (এফএ) কাছে অভিযোগ জমা পড়েছে।
১৯ সেপ্টেম্বর ২০১৫,এমটি নিউজ২৪/আরিফুর/রাজু

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে