শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:০৮:৩৫

‘ভর্তি পরীক্ষা বাতিল না করলে হাইকোর্টে রিট’

‘ভর্তি পরীক্ষা বাতিল না করলে হাইকোর্টে রিট’

ঢাকা : প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ নিয়ে সদ্য শেষ হওয়া মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা ২৪ ঘণ্টার মধ্যে বাতিল চেয়ে উকিল নোটিস পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের এক আইনজীবী।

শনিবার দুপুরে কুরিয়ার সার্ভিসে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও স্বাস্থ্য সচিব বরাবর এ নোটিস পাঠান বলে জানান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তার দাবি, যে প্রশ্নে মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা হয়েছে তাতে ফাঁস হওয়া প্রশ্নের মিল পাওয়া গেছে।

তিনি বলেন, ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ওই পরীক্ষা ২৪ ঘণ্টার মধ্যে বাতিলের লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে।  নোটিসে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে পরবর্তীতে নতুন করে ভর্তি পরীক্ষা নিতে বলা হয়েছে।

পাঠানো নোটিসের ব্যবস্থা না নিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও জানান এ আইনজীবী।

মেডিক্যাল ভর্তি পরীক্ষার দুদিন আগে প্রশ্ন ফাঁসের অভিযোগে ঢাকায় চারজনকে গ্রেপ্তার করে র‌্যাব, যাদের মধ্যে একজন চিকিৎসক ও একটি কোচিং সেন্টারের এক শিক্ষক রয়েছেন।

মহাখালী ডিওএইচএস থেকে মঙ্গলবার রাতে ওই চারজনকে গ্রেপ্তারের পর বুধবার তাদের সাংবাদিকদের সামনে আনা হয়।  প্রশ্নপত্রের পাশাপাশি তাদের কাছ থেকে ৩৮ হাজার টাকা এবং ১ কোটি ২১ লাখ টাকার ১৩টি চেক জব্দ করে র‌্যাব।

ওইদিন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, তারা শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে প্রতারণার কথা স্বীকার করেছে।

২০১১ সালে মেডিক্যাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র জালিয়াতি চক্রের ২০ সদস্যের সঙ্গে জসিমও র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছিলেন বলে জানান মুফতি মাহমুদ।  পরে জামিনে মুক্তি পান তিনি।

শুক্রবার সারাদেশে একযোগে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।  

এদিকে গতকাল শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, এবার মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়নি।   সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন কেন্দ্র পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।   কলা ভবনের মূল ফটকে দাঁড়িয়ে পরীক্ষাকেন্দ্রের খোঁজ-খবর নেন তিনি।  এরপর কেন্দ্রের বাইরে সাংবাদিকদের সাথে কথা বলে চলে যান।
১৯ সেপ্টেম্বর,২০১৫/এমটিনিউজ২৪/এমআর/এসএম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে