রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৬:৪০:৩১

আসছে ইসলামী সিমকার্ড

আসছে ইসলামী সিমকার্ড

ইসলাম ডেস্ক : বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য উদ্ভাবিত হয়েছে মোবাইল ফোনের নতুন এক সিমকার্ড। যা দিয়ে তারা দৈনন্দিন জীবনে ধর্ম সংক্রান্ত আচার-অনুশাসন মেনে চলতে পারবেন। এ সিমকার্ডকে বলা হচ্ছে ইসলামী সিমকার্ড। এটি উদ্ভাবন করেছেন গ্রিসের এক ইঞ্জিনিয়ার।

ইসলামী সিমকার্ড উদ্ভাবনকারীর নাম ইয়ানিস হাৎসোপুলোস। তিনি একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার।  বসবাস করেন গ্রিসের থেসালোনিকিতে।

জানা যায়, এ ইসলামী সিমকার্ডটি স্মার্টফোন কিংবা পুরনো মডেলের মুঠোফোন, দুটোতেই ব্যবহার করা যাবে। ইসলামী সিমকার্ডের ব্যবহারকারী এই মুঠোফোন দিয়ে মক্কা শরীফ কোন দিকে, তা নির্ধারণ করতে পারবেন। এ মুঠোফোন মুসল্লিকে দিনে পাঁচবার নামাজ পড়ার সময় মনে করিয়ে দেবে রিংটোন বাজিয়ে। এমনকি নামাজ পড়ার সময় ফোন নিজে থেকেই ‘মিউট' হয়ে যাবে- এমনটাই বলেছেন হাৎসোপুলোস।

ধর্মপ্রাণ মুসলমানদের জন্য মুঠোফোনে নানা ধরনের বিশেষ ‘ফাংশন'-এর ধারণাটা বিশেষ নতুন নয়, সাধারণত সর্বাধুনিক স্মার্টফোনেই এ সব ফাংশন পাওয়া যায়। সে তুলনায় ইসলামী সিমকার্ড তথাকথিত দ্বিতীয় প্রজন্মের পুরনো মুঠোফোনেও ব্যবহার করা চলে।

অন্যান্য সিমকার্ড কিংবা অ্যাপ-এর থেকে ইসলামী সিমকার্ড এখানেই এগিয়ে। আবার নামাজের সময় স্বয়ংক্রিয়ভাবে ‘মিউট’ হয়ে যাওয়ার বৈশিষ্টটাও মসজিদের ইমামদের ভালো লাগার কথা, কেননা নামাজের মাঝখানে হঠাৎ ফোন বাজায় তারাই বিরক্ত হন সবচেয়ে বেশি।


হাৎসোপুলোসের মাথায় ইসলামী সিমকার্ডের ধারণাটা আসে ২০০৯ সালে। তখন তিনি স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশগ্রহণ করছিলেন। এলজি সংস্থা সেই কংগ্রেসে একটি মোবাইল পেশ করে, যা-তে মুসলিমদের জন্য বিশেষ ফাংশন ছিল। তা থেকেই হাৎসোপুলোসের মাথায় আইডিয়া আসে- এ সব ফাংশন একটি সহজ সিমকার্ডে দিতে পারলে মুসলমানরা যে কোনো মুঠোফোনে সেই সিমকার্ড ঢুকিয়ে ফোনটিকে একটি ‘ইসলামী মুঠোফোনে’ পরিণত করতে পারবেন।

হাৎসোপুলোস আপাতত দুটি আইডিয়া নিয়ে কাজ করছেন। প্রথমত, রমজান মাসে এই ইসলামী মুঠোফোন রোজা শুরু করার এবং ইফতার করার সময় জানান দিতে পারবে রিংটোন বাজিয়ে।

দ্বিতীয়ত, ইসলামী সিমকার্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশনগুলোকে ফেসবুকের সঙ্গে যুক্ত করতে হবে, যাতে তরুণ মুসলিমদের কাছে এ বার্তা পৌঁছে দেয়া যায়।

হাৎসোপুলোসের নতুন এ আইডিয়া বাস্তবায়নের কাজ চলছে। বিশ্বের বিভিন্ন দেশের মুসলমান তার এমন আইডিয়াকে স্বাগত জানিয়েছেন। সূত্র : ইন্টারনেট

২৫ নভেম্বর ২০১৩/এমটিনিউজ২৪/এমইস/এমকে

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে