রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৬:৪২:০৩

কয়জন পারে এটা করতে?

কয়জন পারে এটা করতে?

কয়েকদিন আগের কথা...! হোস্টেলের মিল বন্ধ ছিল, খাব না খাব না করেও বাইরে খেতে গেলাম । মোটামুটি টাইপের এক হোটেলে গিয়ে খাবার অর্ডার দিলাম, বেসিনে হাত ধুতে যাওয়ার সময় দেখি একজন লোক খাচ্ছে।

তার পাশে খুব সাধারণ কাপড় পরা একজন বৃদ্ধা খাচ্ছে, বুঝতে কষ্ট হলো না যে উনি একজন ফকির। খুব কৌতূহল হলো, কিছুটা অবাক হলাম, সচরাচরতো এমন দৃশ্য দেখা যায় না।

এটা দেখে আরো অবাক লাগল যে, বৃদ্ধার প্লেটে একটা মাংসের টুকরা আর লোকটা কেবল ঝোল দিয়ে ভাত খাচ্ছে! কয়জন পারে এটা করতে ?

হয়তো লোকটার অত টাকা নেই কিন্তু যে মমত্ববোধ লোকটার আছে তা কয়জনের থাকে ! খাওয়া শেষে ওই ২ টাকার ফকির দুই হাত তুলে দোয়া করল, চোখদুটো তখন চিকচিক করছিল আনন্দাশ্রুতে..! আমরা কয়জন এই কৃতজ্ঞতাটুকু দেখাতে পারি ? সংখ্যাটা নিশ্চয় খুব বড় হবে না ।

আমি স্তম্ভিত হলাম, জগতের সুন্দর দৃশ্যগুলোর একটি অজান্তে দেখে ফেললাম । শুধু হোটেলের এ দৃশ্যই নয়, ফুতপাতেও এরকম দৃশ্য চোখ এড়িয়ে যায় আমাদের । পৃথিবীতে এদের মতো ভালোমানুষেরা আছে বলেই হয়ত আমরা এখনো নাক ডুবিয়ে নিঃশ্বাস নিতে পারছি।

এতো এতো খারাপ মানুষের ভিড়েও বেঁচে থাকতে পারছি, নিত্যনতুন স্বপ্ন দেখতে পারি, চরম হতাশার মুহূর্তেও এদের
কথা ভেবে মাথা তুলে দাঁড়াতে পারি । এটাইতো চাই ...!

আনন্দময় ঘটনার সাক্ষী হওয়া অনেক ভাগ্যের ব্যাপার, সবার এ ভাগ্য থাকে না, আমি সেই ভাগ্যবানদের একজন । আনন্দ মাত্রই সংক্রামক তাই আমারও তখন অফুরন্ত আনন্দ হচ্ছিল । পৃথিবীর ভালো মানুষেরা আমাদের আরো আরো আনন্দময় ঘটনার সাক্ষী করুক, এই কামনাই করি ।
লেখকঃ সৈকত নাথ ।

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে