রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:০৯:০৩

যথাযোগ্য মর্যাদায় পবিত্র শবেবরাত পলিত

যথাযোগ্য মর্যাদায় পবিত্র শবেবরাত পলিত

ইসলাম ডেস্ক : চোখের জলে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনার মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় পবিত্র শবেবরাত পলিত হয়েছে। শবেবরাত অর্থ সৌভাগ্যের রজনী। আরবিতে একে বলা হয় ‘লাইলাতুল বরাত’। ১৪ শাবান শুক্রবার দিবাগত রাতেই পবিত্র শবেবরাত পালিত হয়।

হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ রাতটি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ তাআলা এ রাতে বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানেরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় চোখের জলে মহান আল্লাহ তাআলার দরবারে সকাতরে ক্ষমা প্রার্থনা করেছেন।

তারা নফল নামাজ, জিকির-আজকার, পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে বিনম্র প্রার্থনা করেন। বিশ্বের সকল মানুষের শান্তির জন্য সৃষ্টিকর্তার কাছে দু'হাত তুলে মোনাজাত করেছেন। একই সঙ্গে আত্মীয়স্বজনসহ চিরবিদায় নেওয়া মুসলিম নর-নারীর কবর জিয়ারত করে তাদের রুহের মাগফিরাত কামনা করে ধর্মপ্রাণ মুসলমানরা দোয়া করেন।

পাড়া-মহল্লার মসজিদগুলোতে সন্ধ্যার পর থেকে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়েছে। অনেকে গভীর রাত পর্যন্ত ইবাদত-বন্দেগিতে মগ্ন থেকে শেষ রাতে সেহরি খেয়ে আজ শনিবার নফল রোজা রেখেছেন। শাবান মাসের পরেই আসে পবিত্র মাহে রমজান।

শবে বরাত মুসলমানদের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। শবেবরাতের মধ্য দিয়েই শুরু হয় রমজান মাসের সিয়াম সাধনার প্রস্তুতি।

১৪ জুন ২০১৪/এমটিনিউজ২৪/কেএম/মোস্তাক/

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে