রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:৩৯:১৪

হাজীদের জন্য মদিনায় নতুন শহর

হাজীদের জন্য মদিনায় নতুন শহর

ইসলাম ডেস্ক : হাজীদের জন্য সৌদি আরবের মদিনায় প্রায় শ’খানেক ভবন নির্মাণ করতে যাচ্ছে দেশটির সরকার। সৌদি বাদশাহ আব্দুল্লাহ এ নির্দেশ দিয়েছেন।

১৬ লাখ বর্গফুট জায়গায় এসব ভবনে অন্তত ২ লাখ হাজী বাস করতে পারবেন। হজ ও ওমরা হজ করতে আসা নাগরিকরা এসব বাড়িতে উঠবেন। যা ভাড়া দেবেন তা উল্লেখযোগ্য আয় হিসেবে সৌদি আরবের অর্থনীতিকে আরো বেগবান করবে। ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫০ বিলিয়ন সৌদি রিয়েল।

মহানবী (সা.)- এর মাজার থেকে ৩ কিলোমিটার পশ্চিমে এসব ভবন নির্মাণ করা হবে। মেকাত থেকেও ৩ কিলোমিটার ও কুবা মসজিদ থেকে ৯’শ মিটার দূরত্বে এসব সুউচ্চ ভবন নির্মাণ করা হবে।

মদিনার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান বলেছেন, এ নির্মাণকাজ হাজীদের সেবাদানকে আরো উন্নত করবে। প্রকল্পে ৪’শ বেডের একটি হাসপাতাল ছাড়াও বাস ও ট্রেন স্টেশন সংযুক্ত থাকছে। তবে নির্মাণ ব্যয় ৫০ বিলিয়ন সৌদি রিয়েল ছাড়িয়ে গেলেও কোনো কার্পণ্য করবে না সৌদি সরকার।

ভবন ছাড়াও থাকবে ৩০টি হোটেল। এখানে স্থানান্তর করা হবে হজ মন্ত্রণালয় ও অন্যান্য অফিস। এ নির্মাণকাজে প্রয়োজন পড়বে হাজার হাজার স্থানীয় শ্রমিকের, যা দেশটির আর্থসামাজিক উন্নয়নে বিশাল ভূমিকা রাখবে বলে জানান তিনি।

সৌদি আরবের সুপ্রিম হজ কমিটিসহ অন্যান্য প্রশাসনিক অফিস মদিনা থেকে স্থানান্তর করা হবে এখানে। হজ পরিচালনা করেন এমন প্রতিষ্ঠান, তাওয়াফা সংগঠনগুলো, ট্রান্সপোর্ট, ট্রাভেল এজেন্ট, মেডিকেল মিশন মিলে প্রায় ৩১ হাজার লোকের কর্মসংস্থান হবে এ প্রকল্পে।

দক্ষিণ ও পশ্চিমমুখী করে এক বিরাট মসজিদও নির্মাণ করা হবে। মসজিদটিতে অন্তত ১৫শ' মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারবে। বাস স্টপেজ থেকে মসজিদে নববীতে যেতে পারবেন ৮৪ হাজার হাজী। শপিং সেন্টারের জন্য থাকবে ৭১ হাজার বর্গফুট জায়গা। সূত্র : আরব নিউজ

৯ অক্টোবর২০১৪/এমটিনিউজ২৪/এমআর/এসএম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে