রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:৪৩:২৮

মানব চিকিৎসায় তেলাপোকার সিরাপ!

 মানব চিকিৎসায় তেলাপোকার সিরাপ!

এক্সক্লুসিভ ডেস্কঃ চিকিৎসা বিজ্ঞানে আজ আমাদের এই বিশ্ব অনেক এগিয়ে, আজ মানুষ বিভিন্ন ধরনের বড় বড় জটিল রোগ থেকেও আরোগ্য লাভ করছে নিমিষেই । তাই বলে ওষুধ তৈরিতে তেলাপোকার ব্যবহার ! কি অবাক হচ্ছেন?

হ্যাঁ, চীনে মানব চিকিৎসায় তেলাপোকার ব্যবহার শুরু করেছে ব্যাপক হারে । সে দেশের ক্রমবর্ধমান প্রবীণ জনগোষ্ঠীর ওষুধের চাহিদা মেটাতে তারা তেলাপোকা দিয়ে এক ধরনের চিকিৎসা করেন বলে জানা গেছে।

আর যেহেতু এর চাহিদা প্রবল তাই হঠাৎ কারেই নাকি বাড়তি লাভের আশায় চীনে বেড়ে গেছে তেলাপোকার চাষ।

সম্প্রতি লন্ডনের ‘দ্য টেলিগ্রাফ’ এক প্রতিবেদনে জানায়, চীনে তেলাপোকা তার ওষুধিগুণের জন্য জনপ্রিয়তা পেয়েছে।

দেশটির শ্যানডং কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও শ্যানডং ইনসেক্ট অ্যাসোসিয়েসনের প্রধান লিউ ইউসেং জানান, তেলাপোকা দিয়ে বানানো ওষুধ আসলেই অলৌকিক। এগুলো একসঙ্গে অনেক রোগ সারাতে পারে। অন্যান্য ওষুধের চেয়ে এগুলো কাজও করে দ্রুত।

জানা যায়, মৃত তেলাপোকা রোদ্রে শুকিয়ে তা গুঁড়ো করে এক ধরনের ক্রিম বানানো হয়। যা ব্যবহৃত হয়, অগ্নিদগ্ধ রোগীদের চিকিৎসা ও কোরিয়ায় কসমেটিক ফেসিয়াল মাস্ক হিসেবে।

এছাড়া চীনের সিচুয়ান প্রদেশে তেলাপোকা থেকে তৈরি হয় ডাইরিয়ার সিরাপ, আলসার ও যক্ষার ওষুধ।

ড. লিউ ইউসেং বলেন, চীনে বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আমরা এই প্রবীণদের জন্য তেলাপোকা থেকে নতুন ধরনের ওষুধ বানাতে চেষ্টা করছি, যা পশ্চিমাদের তৈরি ওষুধের চেয়ে হবে সস্তা।

এদিকে চীনে তেলাপোকা চাষ ব্যাপকহারে বেড়ে গেলেও তা সবার নজরে আসে মাত্র কিছুদিন আগে। গত আগস্টে দেশটির জিয়াংশু প্রদেশের একটি খামার থেকে অসাবধানতাবশত কোটি কোটি তেলাপোকা উড়াল দিলে তা বিভিন্ন পত্রিকায় ফলাও করে প্রচার হয়।

২৯/১০/২০১৩/এমটিনিউজ২৪/এস.কে/এস.এম/এম.আর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে