রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:৫১:১৪

ভয়ঙ্কর প্রজাতির গাছ!

এক্সক্লুসিভ ডেস্কঃ এ পৃথিবীতে রয়েছে হাজারো প্রজাতির গাছের সমাহার। প্রজাতি ভেদে বিভিন্ন গাছের ধরনও আলাদা হয়ে থাকে। কিছু গাছ হয় ভেষজ কিংবা উপকারী, আবার কিছু গাছ হয়তো ক্ষতিকর ও অনুপযোগী ।

তবে অবাক হবার কথা যে, এমন গাছও রয়েছে যা প্রানিকুলের জন্য শুধু ক্ষতিকরই নয়, এক কথায় ভয়ঙ্কর ! তেমনই একটি গাছ হচ্ছে নেপেন্থেস অ্যাটেনবারোওঘি।

এই গাছটির নাম কি আপনি কখনও শুনেছেন? হ্যাঁ, এই গাছটি অন্যসব গাছ থেকে আলাদা। কারণ এই গাছটি হচ্ছে ভয়ঙ্কর মাংসাশী গাছ।

গাছটি দেখতে যত সুন্দর আর নিরীহই মনে হোক না কেন, গাছটি আসলে একটি মাংসাশী গাছ। নানা কীটপতঙ্গ, এমনকি বড় বড় ইঁদুর পর্যন্ত গিলে খায় এটি।

২০০০ সালের দিকে এই গাছটির প্রথম সন্ধান মিললেও সম্প্রতি গাছটি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন উদ্ভিদ বিজ্ঞানীরা। ফিলিপাইনের পালাওয়ানের নির্জন পাহাড়ি এলাকায় এই গাছের দেখা মিলেছে।

এই পর্যন্ত পাওয়া কলসি আকৃতির গাছের মধ্যে পৃথিবীর দ্বিতীয় বৃহৎ এই গাছ উচ্চতায় চার ফুট পর্যন্ত হয়। গাছটি শিকার ধরে সাধারণত তার শরীরের কলসির মতো এক জাতীয় অংশ দ্বারা।

এই অংশটি গাছের শরীরের বিভিন্ন অংশে ঝুলে থাকে। এই কলসির মতো কাঠামোর মধ্যে এক ধরনের তরল পদার্থ থাকে। এই তরলের বিশেষ অ্যানজাইম ও এসিড হতে কোনো প্রানি পড়া মাত্রই তাকে নিস্তেজ করে দেয়।

কোনো প্রাণী সহজে এই থাবাই পড়তে চাই না। তবে গাছটির স্নিগ্ধ, নরম, রং ও সুবাস কীটপতঙ্গসহ নানা প্রাণীকে আকৃষ্ট করে এর থাবার মধ্যে আসতে।

সব কীটপতঙ্গই এই গাছের শিকার তবে নানা প্রাণীর মধ্যে ইঁদুরই এই মাংসাশী গাছটির কবলে বেশি পড়ে। আবার ইঁদুরই হচ্ছে এই গাছের সবচেয়ে প্রিয় খাবার। গাছটি বিজ্ঞানীসহ সাধারণ মানুষের মাঝেও ব্যাপক কৌতূহলের সৃষ্টি করেছে।

২২/১০/২০১৩/এমটিনিউজ২৪/জে.এফ/এস.এম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে