রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:৫২:৫০

আধুনিক যুগের রোবট!

আধুনিক যুগের রোবট!

এক্সক্লুসিভ ডেস্ক : আধুনিক এই বিজ্ঞানের যুগে মানুষ পারেনা কিইবা এমন আছে। অবশেষে বিজ্ঞানীরা এমন রোবট বানাতে সক্ষম হয়েছেন যা নিজেই সংযোজিত করতে পারবে নিজের দেহ। প্রয়োজনে বদলে দিতে পারবে আকৃতি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এমআইটি বিজ্ঞানীরা এমন সফলতা দেখিয়েছেন। তারা মডিউলার রোবট কিউবস তৈরি করেছেন যা আসলে এক ধরনের রোবট এবং নিজ থেকে দেহ সংযোজিত করতে পারে।

রোবটবিজ্ঞানীরা এই মডিউলার রোবট কিউবস এর কিউবগুলোর নাম দিয়েছেন এম-ব্লকস । ৬ তলবিশিষ্ট ঘনক আকৃতির এই এম-ব্লক একটি অন্যটির সাথে লেগে থাকতে পারে, এমনকি উল্টো হয়ে চলতে পারে।

প্রতিটি এম-ব্লকের ভেতর ফ্লাই হুইল (রিং এর মতন দেখতে) রয়েছে যা মিনিটে ২০ হাজার বার ঘূর্ণন সৃষ্টি করতে পারে। ঘূর্ণনের মাধ্যমে গতিবেগ উৎপন্ন হয় যা ব্লককে নড়তে-চড়তে সহায়তা করে।

বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ল্যাবরেটরি (সিএসএআইএল) এর অধ্যাপক ডেনিয়াল রাশ জানান, আমাদের উদ্দেশ্য ছিল নিজ থেকে সংযোজিত হতে পারে এমন রোবট তৈরি করা।

নির্মাতা গবেষকদল এর দেয়া তথ্য অনুসারে জানা যায়, ঘনকাকৃতির এই রোবট দিয়ে ভবিষ্যতে ভেঙে যাওয়া ব্রিজ কিংবা ভবন সাময়িকভাবে মেরামত করা যাবে বলে আশা করা হচ্ছে।

এই ধরনের রোবট গবেষণা প্রাথমিক পর্যায়েই রয়েছে। বর্তমানে গবেষক দল ১০০টি ঘনকাকৃতির এই রোবট নিয়ে কাজ করছেন, যেগুলো নিজ থেকে সংযোজিত হয়ে চেয়ার, মই, টেবিল কিংবা অন্য কোন বস্তুতে রূপ নিতে পারে।

২১/১০/২০১৩/এমটিনিউজ২৪/এস.কে/এস.এম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে