রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:০৬:৫৪

শয়তানের প্রভাব থেকে রক্ষা পাওয়ার সর্বশ্রেষ্ঠ দোয়া

শয়তানের প্রভাব থেকে রক্ষা পাওয়ার সর্বশ্রেষ্ঠ দোয়া

ইসলাম ডেস্ক: ধর্মপ্রাণ মুসলমানদের আল্লাহর পথ থেকে বিপদগামী করতে শয়তান প্রতিনিয়ত মানুষের পিছু নিয়ে থাকে। তবে শয়তানের প্রভাব থেকে কিভাবে নিজেকে রক্ষা করবেন তার উপায় মহান আল্লাহ তা’য়ালা পবিত্র কোরআনে বলে দিয়েছেন।  মহান আল্লাহ তায়ালার বাণীকে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) উম্মতদের জন্য ব্যাখ্যার মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন।


শয়তানের প্রভাব থেকে রক্ষার পাওয়ার উপায় সমূহ:
(১) ‘শয়তানের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য মহান আল্লাহ্‌র নিকট আশ্রয় প্রার্থনা করবে’ । [আবূ দাউদ ১/২০৩, ইবন মাজাহ্‌ ১/২৬৫, নং ৮০৭। আর পূর্বে ৩১ নং হাদীসে এর তাখরীজ চলে গেছে। আরও দেখুন, সূরা আল-মুমিনূন এর ৯৭-৯৮।] (অর্থাৎ ‘আ‘ঊযু বিল্লাহ হিমিনাশ শায়তনির রাজীম’ পড়বে)।

(২) ‘আযান দিবে।’ [মুসলিম ১/২৯১; নং ৩৮৯; বুখারী, ১/১৫১, নং ৬০৮।]

(৩) ‘যিক্‌র করবে এবং কুরআন পড়বে।’ [নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “তোমরা তোমাদের ঘরসমূহ কবরে পরিণত করুন না। নিশ্চয় শয়তান ঐ ঘর থেকে পলায়ন করে যেখানে সূরা বাকারাহ্‌ পাঠ করা হয়।” মুসলিম ১/৫৩৯, হাদীস নং ৭৮০। তাছাড়া আরও যা শয়তানকে তাড়িয়ে দেয় তা হচ্ছে, সকাল বিকালের যিক্‌রসমূহ, ঘুমের যিক্‌র, জাগ্রত হওয়ার যিক্‌র, ঘরে প্রবেশের ও ঘর থেকে বের হওয়ার যিক্‌রসমূহ, মসজিদে প্রবেশের ও মসজিদ থেকে বের হওয়ার যিক্‌রসমূহ, ইত্যাদী শরী‘আতসম্মত যিক্‌রসমূহ। যেমন, ঘুমের সময় আয়াতুল কুরসী, সূরা আল-বাকারার সর্বশেষ দু’টি আয়াত।
২৬ আগস্ট,২০১৫/এমটিনিউজ২৪/রাসেল/এমআর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে