রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:০৭:৪৬

জেনে নিন. আল কোরআনের সর্বশ্রেষ্ঠ আয়াতের ফজিলত

জেনে নিন. আল কোরআনের সর্বশ্রেষ্ঠ আয়াতের ফজিলত

ইসলাম ডেস্ক: পবিত্র কোরআনে ১১৪টি সূরায় আয়াত রয়েছে সর্বমোট ৬৬৬৬টি। প্রত্যেকটি সূরার আলাদা আলাদা ফজিলত রয়েছে। এতোগুলো সূরা মধ্যে কোনোটা তেলাওয়াতে মুক্তি পাওয়া যায় কঠিন রোগ থেকে আবার কোনোটা নিয়মিত আমলে মিলে অসীম নেয়ামতের স্থান জান্নাত।


এসব থেকে প্রশ্ন জাগতেই পারে। কুরআনের সর্বশ্রেষ্ঠ আয়াত কোনটি? কোনটির আমল নিয়মিত করলে শ্রেষ্ঠ নেয়ামত লাভ করা যাবে। মূলত ফজিলত ও নেয়ামতের দিক থেকে সর্বশ্রেষ্ঠ আয়াত হলো আয়াতুল কুরসি। কুরআনের দ্বিতীয় সুরা বাকারার ২৫৫ নম্বর আয়াত। আয়াতটিতে মহাবিশ্বের ওপর আল্লাহর ক্ষমতার কথা বর্ণিত হয়েছে।

আয়াতুল কুরসী পাঠের ফজিলত
হাদিস ১ : হজরত আবু উমামা রা. থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি প্রতি ফরজ নামায শেষে আয়াতুল কুরসী পড়ে, তার জান্নাতে প্রবেশ করতে মৃত্যু ছাড়া আর কোনো বাধা থাকে না। (নাসায়ী শরীফ)

হাদিস ২ : হজরত আলী রা. বলেন, আমি রাসূলুল্লাহ সা.-কে বলতে শুনেছি, যে ব্যক্তি প্রত্যেক ফরজ সালাতের পর আয়াতুল কুরসী নিয়মিত পড়ে, তার জান্নাতে প্রবেশে কেবল মৃত্যুই অন্তরায় থাকে। যে ব্যক্তি এ আয়াতটি শোয়ার আগে পড়বে আল্লাহ তার ঘর, প্রতিবেশীর ঘর এবং আশপাশের সব ঘর শান্তি বজায় রাখবেন। (সুনানে বায়হাকী)

হাদিস ৩ : হজরত উবাই বিন কাব রা. থেকে বর্ণিত, রাসুল সা. উবাই বিন কাবকে জিজ্ঞেস করেছিলেন, তোমার কাছে কুরআন মাজিদের কোন আয়াতটি সর্বশ্রেষ্ঠ? তিনি বলেছিলেন, (আল্লাহু লা ইলাহা ইল্লা হুআল্ হাইয়্যুল কাইয়্যুম) তারপর রাসুল সা. নিজ হাতে তার বুকে হাত রেখে বলেন, আবুল মুনযির! এই ইলমের কারণে তোমাকে ধন্যবাদ। (সহীহ মুসলিম)
২৬ আগস্ট,২০১৫/এমটিনিউজ২৪/রাসেল/এমআর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে