রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:৩৩:৪৩

সমুদ্রে বিলীন হোক মানুষগুলো

সমুদ্রে বিলীন হোক মানুষগুলো

নাজমুন নাহার : পৃথিবীতে এত খালি জায়গা এত জমি এত সম্পদ ! এত উদবৃত্ত খাবার সমুদ্রে ফেলা হয় । প্রতিদিন রেস্টুরেন্ট গুলোতে কত যে খাবার নষ্ট হয় । অথচ তাদের খাবার নাই । তাদের থাকার একটু খানি জমি নাই । মানুষ মনে হচ্ছে না তাদের । আপন দেশ তাদের পরদেশী করেছে । আর অন্যদেশ তো তাদের নেবেই না । একজন মানুষের দায়িত্ব নেয়া মানে বংশ পরম্পরায় তাদের টেনে চলা । অতএব তারা সমুদ্রে ভেসে বেড়াবে । সমুদ্র দাঁড়ানোর জায়গা থাকে না । ঘর বানানোর অবকাশ নাই । খাবার জন্য জমির যে বুক পেতে দেয়া সেও নাই ।

 

অতএব মানুষগুলো কি খাবে । ক্ষিধে পেলে তো মানুষ রাক্ষস হয়ে যায় । আপন পর চেনে না । অথচ তাদের ভবিষ্যত কি আর বর্তমান কি । অপরাধ কি ! অথচ ছোটকাল থেকে শুনে আসছি পাপী শাস্তি পাবে । তাহলে এই শিশু এই মহিলা এই পুরুষগুলো কি পাপের শাস্তি পাচ্ছে ? এরকম প্রশ্নগুলোর উত্তর থাকে না আসলে । যে কারনে আমেরিকার মত দেশ বম্বিং করে ইরাকের শিশুদের যখন আহত নিহত করে তখন প্রশ্নও করা যায় না যে কি অপরাধে শিশুদের এই রকম অমানবিক শাস্তি পেতে হয় ।

 

সমুদ্রে ভেসে থাকা মহিলাটা আমিও হতে পারতাম আজ । সেই পুরুষ আমার কাছের কেউ হতে পারতো । পরিস্থিতি যখন অমানবিক তখন মানুষ ও কি আর মানবিক থাকে ?

 

কিন্তু সুখে যারা আছে তারাও ভাবতে পারে না এই দুর্বিসহ অবস্থা । কষ্ট আঁচ করার ক্ষমতা নাই । থাকে না । তবু পৃথিবীর তাবত সুখী দেশের সুখী মানুষগুলো তাদের থাকার একটা জায়গা দেয়ার কথা ভাবা উচিত । হতে পারে ঘন জঙ্গল যেখানে কেউ থাকে না । হতে পারে দুর্গম পাহাড়ি এলাকা একেবারে নির্জন সেখানেও কেউ থাকে না । তারা সেখানে থাকুক , অনাবাদি জমি আবাদ করুক । সুখী মানুষের মত জীবন যাপন করুক । অন্তত বাঁচার চেষ্টা করুক ।

 

অথবা এখন যেভাবে আছে সেভাবেই থাকুক । সমুদ্রে ভাসুক । দিনের পর দিন । খাবার ছিটালে কাকের মত কাড়াকাড়ি করুক । এরপর খেয়ে না খেয়ে মারা যাক । সমুদ্রে বিলীন হোক মানুষগুলো । অন্তত পৃথিবীর কিছু বোঝা তো কমবে । আর অনাহারক্লিষ্ট , হাহাকারে বিদীর্ণ মুখগুলো না দেখলেও পৃথিবীর মানুষের শান্তি ।
২০ মে, ২০১৫/এমটিনিউজ২৪/এসপি/এমএন

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে