রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:৩৪:৪১

প্রসঙ্গ: আওয়ামী লীগ ও ড. জাফর ইকবাল

প্রসঙ্গ: আওয়ামী লীগ ও ড. জাফর ইকবাল

আফরিন নুসরাত॥ গত কয়েকদিন ধরে একটি ইস্যু নিয়ে তোলপাড় হচ্ছে বাংলাদেশে। বেশ কিছুদিন আগে সিলেটের একজন ‘অতি উৎসাহী’ সাংসদ জাফর ইকবাল স্যারকে নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ায় দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। পরে ব্লগার ইস্যু নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের দেওয়া বক্তব্য নিয়ে সমালোচনা করায় এই সাংসদ ব্যক্তি উদ্যোগে স্যারের বিরুদ্ধে মিছিল সমাবেশ করেন বলে বিভিন্ন মিডিয়ার খবরে জানা যায়।

এই মিছিলের অধিকাংশ লোকদের সঙ্গে স্থানীয় সাংবাদিকরা কথা বলে জানতে পারেন যে, তারা সজীব ওয়াজেদ জয় কী বলেছেন এবং স্যার কী মন্তব্য করেছেন তা জানেন না! কিন্তু স্থানীয় এমপির প্ররোচনায় অথবা তাকে খুশী করতে এক শ্রেণির অসাধু লোক ড. জাফর ইকবালের বিরুদ্ধে উঠেপড়ে লেগেছেন। বাঙালি ধর্মপ্রাণ এবং তাদের এই স্পর্শকাতর জায়গা নিয়ে খুব সহজেই রাজনীতি করা যায়। অতীতে তার অনেক উদাহরণ আমরা দেখেছি।

খুব বেশিদিন আগের কথা নয়, যুদ্ধাপরাধী হিসেবে আদালতে দণ্ডপ্রাপ্ত আসামী দেলাওয়ার হোসাইন সাঈদীকে চাঁদে দেখতে পারার খবরটি কারও অজানা নয়। সেখানেও আশ্রয় নেওয়া হয়েছিল কূট-কৌশলের। গ্রামের অসচেতন এবং অশিক্ষিত মানুষ এই গুজবে বিশ্বাস করেছিলেন। তাদের বলা হয়েছিল আল্লামা সাঈদীকে আল্লাহ্‌র অশেষ রহমতে চাঁদে দেখা গিয়েছে। যারা দেখতে পাচ্ছেন, তারা আল্লাহর মুমিন বান্দা। আর যারা দেখতে পাচ্ছেন না, তারা কাফের! তাদের জন্য ভয়ানক পরিস্থিতি অপেক্ষা করছে আগামী দিনগুলোতে। গ্রামের ধর্মপ্রাণ মানুষ তখন ভয়ে হোক, সঙ্কোচে হোক অথবা কান কথায় বিশ্বাস করে বলেছিল, তারা সাঈদীকে চাঁদে দেখেছে!

লেখক : কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ।
২০ মে, ২০১৫/এমটিনিউজ২৪/এসপি/এমএন

 

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে