রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৮:৪৯:২৭

‘ইবলিস’ উচ্চারণ করলে সওয়াব পাওয়া যায় কিনা : বললেন ডা. জাকির নায়েক

‘ইবলিস’ উচ্চারণ করলে সওয়াব পাওয়া যায় কিনা : বললেন ডা. জাকির নায়েক

ইসলাম ডেস্ক : হযরত আদম (আ.) কে সৃষ্টির পর আল্লাহ তা’য়ালা ফেরেস্তাদের তাকে সিজদাহ করতে বলেন।  সব ফেরেস্তা আদম (আ.) কে সিজদাহ করলেও ইবলিস দাম্ভিকতা দেখায়।


ফেরেস্তাদের সরদার ছিলেন ইবলিস।  তার এই অহঙ্কারের কারণে আল্লাহ তা’য়ালা তাকে বেহেস্ত থেকে বিতাড়িত করেন।  আল কোরআনে আল্লাহ তা’য়ালা ইবলিসকে মানুষের প্রকাশ্য শত্রু  বলে ঘোষণা দিয়েছেন।

পবিত্র কোরঅান তেলাওয়াত করলে প্রতিটি বর্ণের জন্য সওয়াব পাওয়া যায়। ইবলিস একটি আরবি শব্দ।  কিন্তু কেউ যদি ইবলিস শব্দটি উচ্চারণ করে তাহলে সে কোনো সওয়াব পাবে কি না?

পিসটিভির প্রতিষ্ঠাতা ও ইসলামী চিন্তাবিদ ডা. জাকির নায়েকের ‘আল কোরআন বুঝে পড়া উচিত’ শিরোনামে এক আলোচনায় প্রশ্নোত্তর পর্বে রিয়াজ নামে এক ব্যক্তি এমন একটি প্রশ্ন করেন।

তার প্রশ্ন ছিল ঠিক এরকম- আমি রিয়াজ বলছি, আমার প্রশ্ন হচ্ছে- পবিত্র কোরআনের প্রতিটি সুরা তেলাওয়াতের জন্য আমরা সওয়াব পাই।  কোরআনে তো ‘ইবলিস’ শব্দটি আছে।  সারাদিন যদি আমি ‘ইবলিস ইবলিস’ করি তবে কি সওয়াব পাব?

ডা. জাকির নায়েক তার প্রশ্নের জবাবে বলেন, তিরমিজি শরিফের ১০০৩ নম্বর হাদিসে এসেছে, কোরআন তেলাওয়াত করলে প্রতিটি বর্ণের বিনিময়ে সওয়াব পাওয়া যায়।  প্রশ্ন হচ্ছে- ‘ইবলিস ইবলিস’ জিকির করলে সওয়াব পাওয়া যাবে কি না?

ভাই, আমি আগেই বলেছি, আল কোরআন বোধগম্যতার সঙ্গে তেলাওয়াত করতে হবে।  আপনি যদি ‘ইবলিস’ শব্দটি বুঝে পড়েন যে, আমাদের শত্রু।  সে আমাদের ধোঁকা দেয়ার চেষ্টা করে।  ইবলিসের ধোঁকা থেকে বাঁচতে আল্লাহর আদেশ মানতেই হবে ইত্যাদি।  তবে আপনি সওয়াব থেকে বঞ্চিত হবেন না।
২২ আগস্ট,২০১৫/এমটিনিউজ২৪/এমআর/এসএম

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে