রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৫, ০৯:৩২:২৪

মঙ্গলে যাবেন? নাম পাঠানোর নিয়মাবলী জেনে নিন

মঙ্গলে যাবেন? নাম পাঠানোর নিয়মাবলী জেনে নিন

এক্সক্লুসিভ ডেস্ক: মানুষ তার স্বপ্নের সমান বড়। আর সেকারণেই মানুষ এখন লালগ্রহ খেত মঙ্গলগ্রহে ভেসে বেড়াচ্ছেন। সেই মঙ্গলে চাইলে আপনিও যেতে পারেন। স্বপ্ন নয়, এটা চরম বাস্তব। নাসার পরবর্তী মঙ্গল অভিযানে সঙ্গী হতে পারেন আপনিও। নিজের নাম নথিভুক্ত করার আজই শেষদিন। তাই আর দেরি না করে, যোগাযোগ করুন নাসার দপ্তরে।

লালগ্রহের ভূপ্রকৃতি নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চালাতে ২০১৬ সালের মার্চ মাসে ইনসাইট অভিযান করবে নাসা। ৪ মার্চ ক্যালিফোর্নিয়ার ভানডেনবার্গ এয়ারফোর্স বেস থেকে মঙ্গলের দিকে যাত্রা শুরু করবে অ্যাটলাস ভি ৪০১ রকেট। সেপ্টেম্বর ২০ তারিখ মহাকাশযানটি লালগ্রহের মাটিতে অবতরণ করবে।

ইনসাইট মিশনে নিজের নাম পাঠাতে চাইলে যোগাযোগ করুন নাসার এই ওয়েবসাইটে...
http://mars.nasa.gov/participate/send-your-name/insight/

এই মহাকাশযানের সঙ্গেই লালগ্রহে পাঠাতে পারেন আপনার নাম। মঙ্গল নিয়ে মানুষের চরম উত্‍‌সাহ থাকলেও সেখানে গিয়ে অ্যাডভেঞ্চারের স্বাদ এখনও মানবজাতির নাগালের বাইরে। সেজন্যই মহাকাশবিজ্ঞানে উত্‍‌সাহীদের জন্য এক অভিনব সুযোগ এনে দিয়েছে নাসা। যাঁরা মঙ্গলে নিজেদের নাম পাঠাতে চান, তাঁদের নাম চেয়ে পাঠিয়েছে তারা। সেই নাম একটি কম্পিউটার চিপে এমবেড করে জুড়ে দেওয়া হবে নাসার পরবর্তী মঙ্গল অভিযান ইনসাইট মিশনের সঙ্গে। নাম পাঠানোর শেষ তারিখ আজই, ৮ সেপ্টেম্বর, ২০১৫। তাই নিজে যেতে না পারলেও, আর দেরি না করে, মঙ্গলে ঘুরিয়ে আনুন আপনার নামটাকেই।
৮ সেপ্টেম্বর, ২০১৫/এমটিনিউজ২৪/রাসেল/এমআর

Follow করুন এমটিনিউজ২৪ গুগল নিউজ, টুইটার , ফেসবুক এবং সাবস্ক্রাইব করুন এমটিনিউজ২৪ ইউটিউব চ্যানেলে